• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

১৮ বছর কর ফাকি দিয়েছেন ট্রাম্প!


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৩, ২০১৬, ১০:৪৮ পিএম
১৮ বছর কর ফাকি দিয়েছেন ট্রাম্প!

ট্রাম্প অন্তত ১৮ বছর কর ফাঁকি দিয়েছেন বলে নিউইয়র্ক টাইমসের এক অনুসন্ধানী প্রতিবেদনে আভাস দেয়ার পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রধান দুই প্রার্থী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনের প্রচারণা শিবির। ট্রাম্পের অনুসারীরা একে তাঁর ব্যবসায়িক দক্ষতা হিসেবে উল্লেখ করলেও, হিলারির পক্ষ থেকে একে জালিয়াতি হিসেবে বর্ণনা করা হয়েছে।

এদিকে, নর্থ ক্যারোলাইনায় কৃষ্ণাঙ্গদের মাঝে প্রচারণায়, সাম্প্রতিক কয়েকটি সহিংস ঘটনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে হিলারি বলেন- যুক্তরাষ্ট্রে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমান নিরাপত্তা লাভের অধিকার রয়েছে।

গত ২৬শে সেপ্টেম্বর প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের পর মঙ্গলবার ভার্জিনিয়ার ফার্মভিলে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্ক। লংউড ইউনিভার্সিটিতে ইন্ডিয়ানার গভর্নর রিপাবলিকান মাইক পেন্সের বিপক্ষে এ বিতর্ককে সামনে রেখে নির্ভার থাকার কথা জানান হিলারি ক্লিনটনের রানিংমেট কেইন।

এদিকে, রোববার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নর্থ ক্যারোলাইনায় শার্লটে প্রচারণা চালান হিলারি ক্লিনটন। স্থানীয় চার্চে কৃষ্ণাঙ্গ বয়োজ্যেষ্ঠ নারীদের মাঝে প্রচারণায় হিলারি, কৃষ্ণাঙ্গদের প্রতি সাম্প্রতিক কয়েকটি সহিংসতায় উদ্বেগ জানিয়ে বলেন- যুক্তরাষ্ট্রের আইন জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সমান অধিকার দেয়ার পরও কৃষ্ণাঙ্গরা সহিংস ঘটনার শিকার হচ্ছে।

হিলারি বলেন, ‘আমেরিকাজুড়ে কৃষ্ণাঙ্গরা যেভাবে নির্যাতিত হচ্ছেন- বিষয়টি নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। নতুন প্রজন্মের নিরাপত্তা নিয়ে আপনাদের উদ্বেগের বিষয়টি আমি বুঝতে পারি। কৃষ্ণাঙ্গ তরুণদের মতো আমারও নাতি-নাতনি রয়েছে। এ দেশের প্রতিটি মানুষ সমান নিরাপত্তা লাভের অধিকার রাখে। আমরাও বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করার চেষ্টা করবো।’

এদিকে, ট্রাম্প টানা ১৮ বছর কর ফাঁকি দিয়ে থাকতে পারেন বলে- নিউ ইয়র্ক টাইমসের প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে ট্রাম্প শিবির ও বিরোধীদের মধ্যে তীব্র বিতর্ক শুরু হয়েছে। ১৯৯৫ সালের পর থেকে ট্রাম্পের এ সংক্রান্ত বেশ কিছু নথির অনুলিপি শনিবার প্রকাশ করে, সম্প্রতি হিলারির প্রতি সমর্থন জানানো নিউ ইয়র্ক টাইমস। এসব নথিতে দেখা যায়- কর ফাঁকির বিষয়টির আইনি বৈধতা দিতে ট্রাম্প, তার ব্যবসায় ৯১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আর্থিক ক্ষতি দেখিয়েছেন, যা আদৌ সত্য নয়।

হিলারির প্রচারণা ব্যবস্থাপক রোবি মুক ট্রাম্পের কর ফাঁকির বিষয়টিকে জালিয়াতি বলে বর্ণনা করেছেন। রোববার এনবিসি টেলিভিশনের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন- বিষয়টি পুরনো হলেও, ট্রাম্প যে জালিয়াতি করেছেন তা সত্য। একজন অসৎ ব্যবসায়ীর কাছ থেকে দেশ ভালো কিছু পেতে পারে না বলও মন্তব্য করেন তিনি।

অন্যান্য গণমাধ্যমও ট্রাম্পের এমন কর্মকাণ্ডের সমালোচনা করেছে। তবে, ট্রাম্প টুইটার বার্তায় এর সাফাই গেয়েছেন। যুক্তরাষ্ট্রের কর আইনকে অন্য দেশের তুলনায় ভালো বলেও মন্তব্য করেন তিনি। ট্রাম্পের প্রচারণা শিবিরের পক্ষ থেকে নিউইয়র্ক টাইমসের এ প্রতিবেদনকে উদ্দেশ্যমূলক বলা হয়েছে। নিউইয়র্কের সাবেক মেয়র ও ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টা রুডি জিউলিয়ানি ট্রাম্পের কর ফাঁকির ঘটনাকে তার ব্যবসায়িক দক্ষতা বলে উল্লেখ করেন।

জিউলিয়ানি বলেন, ‘অবৈধ কিছু হলে ২১ বছর আগেই তার বিরুদ্ধে মামলা করা হতো। এতোদিনে এসব নথিপত্র খোঁজার উদ্দেশ্য রাজনৈতিক সুবিধা আদায় ছাড়া কিছু নয়। ব্যবসার স্বার্থে তা স্টিভ জবস ও উইন্সটন চার্চিলের মতো লোকেরাও আইনের ফাঁকফোকর দিয়ে সুবিধা নেয়ার চেষ্টা করেছেন। এটা বিচক্ষণতা ও দূরদর্শিতারই প্রমাণ।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে স্বচ্ছতার জন্য প্রার্থীদের আয়কর বিবরণী প্রকাশ করার রীতি থাকলেও ট্রাম্প এখনও তা প্রকাশ করেননি। সূত্র-সময় সংবাদ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!