• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ-এনডিপি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৬, ২০১৮, ০৪:৩৪ পিএম
২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ-এনডিপি

ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বাংলাদেশ ন্যাপ (নিবন্ধিত) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেলে গুলশানে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন দল দুটির চেয়ারম্যান।

ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি এবং এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন।

সংবাদ সম্মেলনে দলদুটি জানায়, বিএনপি নেতেৃত্বে চার দলীয় জোটকে সম্প্রসারণ করে ১৮ দলীয় জোটে রূপান্তর হওয়ার পর থেকে বাংলাদেশে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) এ জোটের অংশীদার।

‌তারা জানায়, বিএনপি জোটের শরিক হিসেবে আমরা সাধ্যমত অবদান রাখার চেষ্টা করেছি। নিজেদের মতবিরোধী ও মতাপার্থক্য থাকলেও জোটের সিদ্ধান্ত বাস্তবায়নে সবসময় আন্তরিক ছিলাম।

গাণি বলেন, ২০১৪ সালের নির্বাচনে নানা ধরনের লোভনীয় প্রস্তাব থাকার পরেও জোটের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো কেউ তৎকালীন ১৮ দলীয় জোট ছাড়েনি। কিন্তু এই ত্যাগকে বিএনপি প্রধান রাজনৈতিক দল হিসেবে কোনো মূল্যায়ন করেছে বলে আমাদের কাছে কখনো প্রতীয়মান হয়নি। বরং তাদের ভাবখানা ছিল এমন যে আমরা যাব কোথায়?’

তিনি বলেন, সোমবার ২০ দলীয় জোটের বৈঠকেও বিএনপির উপস্থিত নেতৃত্ব বলেছেন, তাদের ওপর আজকের এই ঝড় কেবল ২০ দলীয় জোটের কারণেই হয়েছে। এই জোট না থাকলে তারা জাতীয় কিংবা আন্তর্জাতিক চাপে মুখে থাকত না।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা স্পষ্টভাবে বলতে চাই, আমাদের কারণে কেউ চাপে থাকুক, তা আমরা প্রত্যাশা করি না। বিএনপিকে মনে রাখতে হবে যে এই দলগুলো তাদের পাশে ছিল বলেই অনেক ব্যর্থতার ভাগ তারা শেয়ার করতে পেরেছে। না থাকলে তাও পারত না।

এদিকে নির্ভরযোগ্য সূত্র জানায়, বৈঠকের আলোচনা নিয়ে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়ার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাদানুবাদ হয়েছে।

মোস্তফা ভূইয়া বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্ট প্রসঙ্গে ওয়ান ইলেভেন সরকার এবং সেই সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল হোসেনের প্রসঙ্গে বক্তব্য দিতে গেলে মির্জা ফখরুল তার বক্তব্য শেষ না করতেই দিয়েই তাকে বলেন, ‘এসব উঠিয়ে এখন দোষ ত্রুটি খুঁজতে যাবেন না। গণআন্দোলনে ব্যক্তি, দল, জোট, যে যেখান থেকে সমর্থন করবে সবাইকে আনতে হবে।’

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!