• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২০ নাম নিয়ে কাজ শুরু সার্চ কমিটির


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩১, ২০১৭, ০৬:৪৮ পিএম
২০ নাম নিয়ে কাজ শুরু সার্চ কমিটির

ঢাকা : নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটির কাছে ২৭টি রাজনৈতিক দল নাম জমা দিয়েছে।দলের কাছ থেকে পাওয়া নামের তালিকা থেকে প্রাথমিকভাবে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। আপাতত ২০ জনের নাম নিয়েই কাজ শুরু করবেন সার্চ কমিটির সদস্যরা। সার্চ কামিটির বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মঙ্গলবার(৩১ জানুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সংক্ষিপ্ত ওই তালিকা করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সার্চ কমিটির কাছে নাম জমা দিয়েছে ২৭টি রাজনৈতিক দল। চারটি দল নাম জমা দেয়নি- এর মধ্যে দুটি দল নাম না দেওয়ার কারণ ব্যাখ্যা করেছে। ২৭টি রাজনৈতিক দল ১২০-১২৫ জনের নাম জমা দিয়েছে। কমিটির ছয় সদস্য সেগুলো যাচাই-বাছাই করে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে। যাচাই-বাচাইয়ের ক্ষেত্রে সততা, কর্মদক্ষতা ও যোগ্যতার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ মুহূর্তে কারো নাম প্রকাশ করা হবে না বলে জানান তিনি।

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ছয় সদস্যের সার্চ কমিটির প্রথম বৈঠক শনিবার অনুষ্ঠিত হয়। এর আগে রাষ্ট্রপতির সঙ্গে ৩১ রাজনৈতিক দলের সংলাপ হয়েছে। ওই সব রাজনৈতিক দলের কাছে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে পাঁচজনের নামের তালিকা চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয় সার্চ কমিটি। মঙ্গলবার নাম পাঠাতে বলা হয়। এরই অংশ হিসেবে ২৭টি রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে নাম জমা দেয়। ​মঙ্গলবার বিকেল চারটার দিকে মন্ত্রী পরিষদ বিভাগ থেকে নামগুলো সার্চ কমিটিকে দেওয়া হয়। সেগুলো যাচাই-বাছাই করতে বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে বসেছে সার্চ কমিটি।

এ দিকে আগামীকাল ১ ফেব্রুয়ারি সকাল ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে পাঁচজন বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করবেন সার্চ কমিটির সদস্যরা। এই পাঁচ বিশিষ্ট নাগরিক হচ্ছেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

সার্চ কমিটির প্রথম বৈঠকের পরে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া ৩১টি রাজনৈতিক দলের কাছে নির্বাচন কমিশনের জন‌্য পাঁচটি করে নামের প্রস্তাব চাওয়া হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, নির্ধারিত ১০ কার্যদিবস, অর্থাৎ ৮ ফেব্রুয়ারির মধ্যেই সার্চ কমিটির সব কার্যক্রম শেষ করে ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন কমিশন পাওয়া যাবে বলে তারা আশা করছেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!