• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২০১৭ কাঁপাতে পারে যে ছয় বাংলা সিনেমা...


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ৫, ২০১৭, ০২:৪৮ পিএম
২০১৭ কাঁপাতে পারে যে ছয় বাংলা সিনেমা...

ঢাকা: চলছে নতুন বছর। ২০১৭ সাল। গেল বছরজুড়ে ঘটে যাওয়া বিষয় নিয়ে শেষ হয়েছে সমস্ত হিসেবে নিকেষ। তবে নতুন বছরকে সামনে রেখে এখন চলছে অন্য হিসেব। সব বিভাগের মতো বিনোদন জগতেও ব্যতিক্রম নয়। নতুন বছরে মুক্তির প্রতীক্ষায় থাকা সিনেমাগুলো নিয়ে চলছে ভবিষ্যত বাণী! সিনেবোদ্ধারা বিশ্লেষণে বসেছেন নতুন বছরে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাগুলো নিয়ে। কোন ছবিটি হবে ব্যবসাসফল, আর কোন ছবি হতে পারে ফ্লপ, আর কে সেরা নায়ক বা  সেরা নায়িকা হিসেবে দাপট দেখাবেন এসব নিয়েই চলছে সুক্ষ্ম বিশ্লেষণ। যুক্তি পাল্টা যুক্তিও দেখার মতোন। গেল বছরে মোট ৫৭টি সিনেমা মুক্তি পেলেও চলতি বছরে এরচেয়ে ঢের বেশী ছবি মুক্তির সম্ভাবনা দেখছেন অনেকে। সিনে-আলোচকদের মতে অন্যান্য বছরের তুলনায় এবারও মান সম্মত ছবির সংখ্যাও বাড়বে, যেগুলো বাণিজ্যসফলতা ছাড়াও প্রশংসাও কুড়াবে। বছরজুড়ে আলোচনায় মাতিয়ে রাখতে পারে সম্ভাব্য এমন ছয় চলচ্চিত্রের বিষয়ে জেনে নিতে পারেন এখানে..

ডুব:
গেল বছরে শোবিজ অঙ্গনের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল বাংলাদেশে প্রথমবার বলিউড স্টার ইরফানের সফর। তাও বাংলাদেশের সিনেমায় অভিনয় করতে! প্রায় একমাসের মতো বাংলাদেশে থেকে শ্যুটিং করেন বিশ্বখ্যাত এই অভিনেতা। যে ছবিতে তিনি অভিনয় করেন, তার নাম ‘ডুব’! বাংলাদেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা এটি। যে ছবিটির ব্যয় খরচের প্রসঙ্গটিও সেসময় আসে আলোচনায়। কারণ প্রথমবার ফারুকী জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে ‘ডুব’-এর ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছিলেন! 

এছাড়াও গেল বছরের শেষ দিকে এসে খবরের শিরোনাম হয়ে যায় চলতি বছরে মুক্তির প্রতীক্ষায় থাকা সবেচেয়ে আলোচিত ফারুকীর ‘ডুব’! কারণ, ছবিটি নাকি দেশের জননন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জীবনী নির্ভর। আর এই ছবিটি করার আগে অনুমতি নেয়া হয়নি হুমায়ূনের পরিবার থেকে। ফলে হুমায়ূনের স্ত্রী সন্তানের দিক থেকে উঠে সমালোচনা। হুমায়ূনের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওন নির্মাতা ফারুকীকে আইনীভাবে মোকাবেলা করারও হুমকি দেন। তবে সবকিছু ঠাণ্ডা মাথায় নিয়ে সবাইকে ‘ডুব’ ছবি মুক্তির জন্য ধৈর্য্য ধরতে বলেন ফারুকী। আর এখন বাংলার সিনেমা দর্শক সেই ধৈর্য্য নিয়ে বসে আছেন বিতর্কিত ছবিটি দেখতে! এইসব কারণেই বছরের সেরা আলোচিত ছবি হিসেবে প্রথমে থাকতে পারে ‘ডুব’। তাছাড়া প্রেক্ষাগৃহে ফারুকীর ছবি মানেই তরুণ-তরুণীদের ভিড়। তারউপর ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান। আছেন তিশা, রোকেয়া প্রাচী, পার্নো মিত্রসহ অনেকেই। 

স্বপ্নজাল:
গেল বছরে দেশের সবচেয়ে আলোচিত ও বাণিজ্য সফল ছবি অমিতাভ রেজার ‘আয়নাবাজি’। যৌথ প্রযোজনার ছবি বাদ দিলে এই ছবিটি দুর্দান্ত ব্যবসা করতে সমর্থ হয় ঢাকাই চলচ্চিত্রের দুর্দিনে। ধারনা করা হচ্ছে, চলতি বছরেও আয়নাবাজির মতো বেশকিছু বাণিজ্যসফল চলচ্চিত্র মুক্তি পাবে দেশের প্রেক্ষাগৃহে। যার মধ্যে সবচেয়ে এগিয়ে গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত বহুল প্রতীক্ষিত ছবি ‘স্বপ্নজাল’! ‘মনপুরা’র মতো সুপারহিট ছবি নির্মাণ করে উধাও হয়ে গিয়েছিলেন নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম। দীর্ঘদিন আর কোনো সিনেমা বানাননি তিনি। দীর্ঘদিন পর নতুন ছবি ‘স্বপ্নজাল’ নিয়ে নির্মাণে ফিরেছেন প্রখ্যাত এই নির্মাতা! তার অতীত অভিজ্ঞতার জন্যই ধারনা করা হচ্ছে, হয়তো ২০০৯ সালে মুক্তি পাওয়া তোলপাড় করা ছবি ‘মনপুরা’র মতোই দেশজুড়ে কাঁপিয়ে দিবে ‘স্বপ্নজাল’।

তারউপর গিয়াসউদ্দিনের এই ছবির নায়িকা বর্তমান সময়ে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত অভিনেত্রী পরীমণি! যদিও এখন পর্যন্ত কোনো বাণিজ্যসফল ছবির নায়িকা হতে পারেননি ঢাকাই সিনেমার সবচেয়ে আলোচিত এই অভিনেত্রী, কিন্তু তারপরেও হয়তো এই ছবির মধ্য দিয়েই পরীর উপর থেকে ‘ফ্লপের রানী’র উপাধিটি সরে যেতে পারে বলে মনে করছেন সিনেবোদ্ধারা। ২০১৬ সালের মাঝামাঝিতে ‘স্বপ্নজাল’-এর কাজ শুরু হয়। ছবিতে পরীমণি ছাড়াও আছেন ইয়াশ রোহান। ছবিটি নির্মাণের ঘোষণা দেওয়ার পর থেকেই আলোচনায় রয়েছে ছবিটি। ছবি মুক্তির সুনির্দিষ্ট তারিখ না জানা গেলেও এ বছরে সুবিধাজনক কোনো সময়ে ছবিটি মুক্তি পেতে পারে বলে জানা গেছে। 

নবাব:
বিগত একযুগেরও বেশী সময় ধরে ঢাকাই সিনেমার হাল ধরে আছেন নাম্বার ওয়ান খ্যাত সুপারস্টার শাকিব খান। বছরের পর বছর একাই সামলেছেন পুরো চলচ্চিত্র জগত। এবার দেশের গণ্ডি পেরিয়ে ভারতীয় চলচ্চিত্রের বাজারেও জায়গা করে নিচ্ছেন তিনি। গেল বছরে যৌথ প্রযোজনার ছবি ‘শিকারি’তে অভিনয় করে বাংলাদেশ ও ভারতে সমান জনপ্রিয়তা অর্জন করেন শাকিব খান। যে রূপে কেউ আগে দেখেনি শাকিবকে, শিকারিতে সেই শাকিবকে দেখে সবার চোখ এখন ছানবড়া! যৌথ প্রযোজনা ছাড়াই ভারতীয় অনেক নির্মাতা ও প্রযোজকের চোখ নাকি এখন শাকিবের দিকে! গেল বছরে ‘শিকারি’র পর ফের চলতি বছরে প্রেক্ষাগৃহ কাঁপাতে ‘নবাব’ নিয়ে আসছেন তিনি। এখন পর্যন্ত ছবিটি দুর্দান্ত আলোচনায়। শাকিবের ড্যাশিং লুক আর সঙ্গে আছে কলকাতার জনপ্রিয় নায়িকা শুভশ্রী! প্রশংসিত হওয়ার চেয়ে তাই ছবিটি বাণিজ্যিকভাবে প্রভাব ফেলতে পারে বলে ধারনা করছেন অনেকে!

অপারেশন অগ্নিপথ:
গেল বছরে ‘মুসাফির’ নির্মাণ করে প্রশংসা কুড়িয়েছেন নির্মাতা আশিকুর রহমান। নির্মাতার মতে ছবিটি বাণিজ্যিকভাবেও সফল হয়েছে। কিন্তু বছর শেষে বাণিজ্যসফল ছবির যে তালিকা প্রকাশ করা হয় সেখানে নিজের ‘মুসাফির’ ছবির নাম না দেখে হতাশ হয়েছিলেন নির্মাতা। তবে এইসব হতাশায় নিমজ্জিত না হয়ে চলতি বছরে মুক্তি দিতে প্রতীক্ষায় আছেন আলোচিত ছবি ‘অপারেশন অগ্নিপথ’। যেখানে একেবারে ড্যাশিং হিরো হিসেবে দেখা গেছে বাংলাদেশের সেরা অভিনেতা শাকিব খানকে!    

গেল মাসেই ইন্টারনেটে প্রকাশ হলো ছবিটির প্রথম লুক। যেখানে শাকিবের লুক দেখেই ‘অপারেশন অগ্নিপথ’ দেখতে মুখিয়ে আছেন দেশের সিনেমাপ্রেমীরা। অস্ট্রেলিয়ার বিভিন্ন মনোরম লোকেশনে সিনেমার বেশীর ভাগ দৃশ্যধারন হয়েছে। শাকিব ছাড়াও ছবিতে অভিনয় করেছেন শিবা আলী খান, মিশা, টাইগার রবি। 

ভয়ঙ্কর সুন্দর:
২০১৫ সালে সাইকো থ্রিলার ‘জিরো ডিগ্রী’ নির্মাণ করে মশল্লাদ্বার ছবিতে নিজের ভালোই করায়ত্ব দেখিয়েছেন নির্মাতা অনিমেষ আইচ। মাঝখানে এক বছর মেতে ছিলেন নতুন সিনেমা ‘ভয়ঙ্কর সুন্দর’ নিয়ে। আর এই ছবিতে কাস্টিং নিয়েই আলোচনায় চলে আসেন অনিমেষ। কারণ, তিনিই প্রথম কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়কে বাংলাদেশের সিনেমায় অভিনয় করিয়েছেন। আর এই ছবিতে পরমব্রতের সঙ্গে নায়িকা হিসেবে অভিষেক হলো ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনার! থ্রিলারধর্মী গল্প নির্ভর ‘ভয়ঙ্কর সুন্দর’ সিনেমাটির টিজার মুক্তির পর গেল বছরের শেষের দিকে আবারও আসে আলোচনায়। চলতি বছরেই সুবিধাজনক অবস্থায় ছবিটি মুক্তির কথা ভাবছেন নির্মাতা। 

ঢাকা অ্যাটাক:
চলতি বছরে মুক্তির প্রতীক্ষায় থাকা সেরা দশের তালিকায় থাকার সমুহ সম্ভাবনা দেখা যাচ্ছে আরেফিন শুভ অভিনীত গেল বছরে দৃশ্যধারনে নেমেই আলোচিত ছবি ‘ঢাকা অ্যাটাক’। গণমাধ্যমের স্পটলাইটে থাকা এই ছবিটির নির্মাতা দীপঙ্কর দীপন। এটি তার প্রথম ছবি। বাংলাদেশ পুলিশের অপরাধ দমনের ঘটনাকে উপজীব্য করে নির্মিত হয়েছে সিনেমাটি। যেখানে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও আরেফিন শুভ। অন্তর্জালে টিজার মুক্তির পর থেকে সিনেমাটিকে ঘিরে ঢালিউডের সিনেমাপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে নিজের অবস্থান করে নিয়েছে। চলতি বছরের প্রথম দিকেই ছবিটি মুক্তির কথা ভাবছেন নির্মাতা। বিগ বাজেটের এই ছবিতে শুভ-মাহি ছাড়াও অভিনয় করেছেন এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, হাসান ইমাম, আফজাল হোসেনের মতো তারকারা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল 

Wordbridge School
Link copied!