• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

২০১৮: ঢালিউডে সিনেমা শূন্য যে সব নায়িকা


বাবুল হৃদয় জানুয়ারি ২০, ২০১৮, ০৫:১৫ পিএম
২০১৮: ঢালিউডে সিনেমা শূন্য যে সব নায়িকা

অপু বিশ্বাস, নিপূন, জয়া আহসান, নুসরাত ফারিয়া

ঢাকা: এসেছে নতুন বছর। পুরনো বছরের ব্যর্থতা ও গ্লানি মুছে নতুন উদ্যোমে কাজ শুরু করেছেন ঢালিউড সিনেমার অনেক নায়িকাই। আবার অনেকে রয়েছেন সিনেমা শূন্য। আর এই সিনেমা শূন্য তালিকায় রয়েছেন আলোচিত বেশ কয়েকজন নায়িকা।

যারা এই বছরে নতুন কোনো সিনেমায় এখন পর্যন্ত চুক্তিবদ্ধ হননি। আর এই তালিকায় রয়েছেন- জয়া আহসান, নুসরাত ফারিয়া, নিপূন, মিস্টি জান্নাত, তমা মির্জা, অপু বিশ্বাস ও আঁচল আখি।

জয়া আহসান

জয়া আহসান: গত বছরের কয়েকটি সিনেমা নতুন বছরে মুক্তি পাওয়ার কথা থাকলেও ঢালিউডে নতুন কোনো সিনেমায় চুক্তিবদ্ধ নেই নন্দিত নায়িকা জয়া আহসান। বছরের শুরুতে বাংলাদেশ ও ভারতে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত দুটি চলচ্চিত্র। এর মধ্যে ৫ জানুয়ারি বাংলাদেশে মুক্তি পেয়েছে সাইফুল ইসলাম মাননু পরিচালিত অনুদানের সিনেমা ‘পুত্র’। আর ভারতের পশ্চিমবঙ্গে ১২ জানুয়ারি মুক্তি পেয়েছে মনোজ মিশিগান পরিচালিত ‘আমি জয় চ্যাটার্জি’।

গত বছরে চুক্তিবদ্ধ হওয়া বাংলাদেশের ভাওয়াল সন্ন্যাসী মামলা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন কলকাতার পরিচালক সৃজিত মুখার্জি। এই সিনেমায় ভাওয়াল সন্ন্যাসী রমেন্দ্রনারায়ণের বোনের চরিত্রে অভিনয় করবেন জয়া আহসান। সিনেমাটির নাম ঠিক করা হয়েছে ‘এক যে ছিল রাজা’। এ মাসেই সিনেমাটির শুটিং শুরু হবে বলে জানা গেছে।

নুসরাত ফারিয়া

নুসরাত ফারিয়া: যৌথ প্রযোজনার সিনেমা ‘ইন্সপেক্টর নটি কে’ শুক্রবার (১৯ জানুয়ারি) কলকাতায় মুক্তি পায়। তবে কলকাতায় যথাসময়ে সিনেমাটি মুক্তি পেলেও বাংলাদেশে মুক্তি পায়নি। প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার নায়ক জিতের জিৎ’স ফিল্মওয়ার্ক সিনেমাটি প্রযোজনা করেছে। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন জিৎ ও নুসরাত ফারিয়া। এটি এই জুটির তৃতীয় ছবি।

‘ইন্সপেক্টর নটিকে’ বাংলাদেশে মুক্তি পাওয়ার কথা রয়েছে ২৬ জানুয়ারি । ছবিটি দেশে মুক্তি পাচ্ছে সাফটা চুক্তির আওতায়, আমদানিকৃত চলচ্চিত্র হিসেবে। এ সিনেমার প্রমোশন নিয়ে দুই বাংলা ব্যস্ত থাকলেও নতুন বছরে সিনেমা শূন্য এই আলেচিত নায়িকা। জানা গেছে, ফারিয়া এ মুহূর্তে সিনেমা শূন্য হলেও নতুন করে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।

শনিবার (১৯ জানুয়ারি) কলকাতার আলোচিত পত্রিকা আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাতকারে নুসরাত ফারিয়া জানিয়েছেন, বেশ কিছু প্রোজেক্ট নিয়ে কথাবার্তা চললেও, ফাইনাল না হওয়ায় এখনই শেয়ার করতে চাইলেন না ফারিয়া। ‘আপাতত পড়াশোনায় মন দেব। এলএলবি-র সেকেন্ড ইয়ার চলছে আমার।’

চিত্রনায়িকা নিপূণ

চিত্রনায়িকা নিপূণ: চলচ্চিত্রের  নতুন বছরে কোনো সংবাদে নেই চিত্রনায়িকা নিপূণ। তার অভিনীত সবশেষ মুক্তিপ্রাপ্ত ছবির নাম ‘অজ্ঞাতনামা’। ২০১৬ সালে সিনেমাটি মুক্তি পায়।  সে বছর ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা ‘মার্কসে দুই ফিল্মে’র প্রিমিয়ার শোতে প্রথমবারের মতো অংশ নেয়ার পাশাপাশি বেশ কিছু আন্তর্জাতিক উৎসবে সিনেমাটি প্রশংসিত হয়। এ সিনেমাটি পরিচালনা করেন তৌকীর আহমেদ।

নিপূণ অভিনীত দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘বায়ান্ন থেকে একাত্তর’ সিনেমাটি মুক্তির অপেক্ষায় থাকলেও নতুন কোনো সিনেমা নেই নিপূণের হাতে। তাকে এখন ছোট পর্দায় মাঝে মাঝে অভিনয় করতে দেখা যায়।

বর্তমানে নিপূণ চলচ্চিত্র শিল্পী সমিতি কার্যনির্বাহী সদস্য হিসেবে চিত্রনায়িকা মৌসুমী স্থলে দায়িত্ব পালন করছেন। নিপূন বলেন, বছরে কয়টা ছবি করছি সেটা মূল বিষয় নয়, ‘আমি চলচ্চিত্রের সাথে সবসময়ই আছি। চলচ্চিত্রের বিভিন্ন দিক উন্নয়নের জন্য সবার সঙ্গে কাজ করে যাব’।

মিস্টি জান্নাত

মিস্টি জান্নাত: ২০১৪ সালে ‘লাভ স্টেশন’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় মিষ্টির। শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ছবিতে মিষ্টির বিপরীতে ছিলেন বাপ্পী চৌধুরী। ২০১৫ সালে গ্রামীণ প্রেক্ষাপটে নির্মিত তার ‘চিনি বিবি’ ছবিটি মুক্তি পায়। গতবছর মিষ্টির ‘তুই আমার’ ছবিটি মুক্তি পেয়েছে। তার বিপরীতে ছিলেন সাইমন সাদিক। ছবিটি পরিচালনা করেন সজল আহমেদ। 

নতুন এই বছরে তার হাতে কোনো নতুন সিনেমা নেই। মাঝে শাহিব খানের নায়িকা না হতে পারলে আত্নহত্যা করবেন এমন খবরের শিরোনাম হয়েও কাজ হয়নি মিস্টির। কি আর করবেন, নিজের ব্যবসায় মনোযোগী হয়েছেন। রাজধানীর ধানমন্ডিতে ‘সিনে ক্যাফে’ নামে তার একটি রেস্তোরাঁ রয়েছে।  

অহংকার সিনেমায় শাকিব খানের সঙ্গে তমা মির্জা 

তমা মির্জা: গেল বছরের ৮ ডিসেম্বর সর্বশেষ মিুক্ত পেল তমা মির্জা অভিনীত সিনেমা ‘চল পালাই’। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন দেবাশীষ বিশ্বাস। ওই বছরই তার অভিনীত ‘গেম রিটার্নস’  শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ‘অহংকার’ সিনেমা দিয়ে আলোচনায় থাকলেও নতুন এ বছরে সিনেমা শূন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নায়িকা। তমার গত বছরের কাজের মধ্যে শুটিং চলছে আলম আশরাফের ‘কে’ এবং অন্যটি এম কে জামালের ‘এডিকসন’। 

‘কাঙ্গাল’ সিনেমার মহরতে অপু বিশ্বাস

অপু বিশ্বাস: গণমাধ্যমে এমনই খবর প্রকাশ হয়েছিল সুপারস্টার শাকিব খানকে বারবার বহিস্কারের মূল হোতা শাকিবের শত্রুর সঙ্গে হাত মিলিয়ে সিনেমায় কাজ করছেন শাকিব খানের স্ত্রী অপু বিশ্বাস। গত বছরের ১৪ নভেম্বর জমজমাট এক আয়োজনের মধ্য দিয়ে শাবিক খানের শত্রু বদিউল আলম খোকনের সঙ্গে হাত মেলান অপু। সিনেমার নাম ‘কাঙ্গাল’। 

এতে অপুর নায়ক ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা ডি এ তায়েব। শাকিব খানের ডিভোর্সের চিঠি অপুকে পাঠালে দমে যান অপু। যে কারণে নতুন কোনো সিনেমায় আর ইচ্ছে করেই চুক্তিবদ্ধ হননি। ফলে সিনেমা শূন্য অপু বিশ্বাস। শাকিব-অপু অভিনীত সর্বশেষ সিনেমা ‘পাংকু জামাই’। আবদুল মান্নান পরিচালিত কমেডি ধাঁচের এই সিনেমাটি সম্পাদনার টেবিলে রয়েছে। বর্তমানে জনপ্রিয় এই নায়িকা একমাত্র সন্তান আব্রাম খান জয়কে নিয়ে বাসাতেই ব্যস্ত।

আঁচল আঁখি

আঁচল আঁখি: সর্বশেষ গত বছরের শেষ দিকে ‘দাগ’ সিনেমায় আইটেম গানে কোমর দুলিয়ে আলোচনায় ছিলেন হাসনাহেনা আঁচল আঁখি । সিনেমাটিতে নায়িকা হিসেবে অভিনয়ও করছেন ঢালিউডের এ মিষ্টি চেহারার নায়িকা। সিনেমাটি পরিচালনা করছেন তারেক শিকদার। এরপর আর কোনো নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হননি। ফলে তিনি এখন সিনেমা শূন্য।

২০১১ সালে ‘ভুল’ শিরোনামের একটি ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্রে অভিষেক হয় আঁচলের। ওই বছরই মুক্তি পায় তার অভিনীত দ্বিতীয় ছবি ‘বেইলি রোড’। প্রথম দুটি ছবিই ছিল বিকল্প ধারার। এর পর নায়ক বাপ্পী চৌধুরীর বিপরীতে ‘জটিল প্রেম’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বাণিজ্যিক ধারার ছবিতে অভিষেক হয় এই নায়িকার।


সোনালীনিউজ/বিএইচ
 

Wordbridge School
Link copied!