• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

২০১৮ সালের মধ্যে সারাদেশে হাইস্পিড ইন্টারনেট


নাটোর প্রতিনিধি জুলাই ২৩, ২০১৭, ০১:৪৯ পিএম
২০১৮ সালের মধ্যে সারাদেশে হাইস্পিড ইন্টারনেট

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, নাটোর এলাকাকে তথ্য প্রযুক্তির মিনি সিংগাপুর রুপান্তরিত করতে শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন- বাংলাদেশ এখন স্বপ্ন নয়, এখন সত্যি। বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে। দক্ষ মেধাবী জনশক্তি, মানবসম্পদ আমাদের অহংকার। সেটাকে কাজে লাগাতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে সরকার একুশ শতকের উপযোগী দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে। তারই ধারাবাহিকতায় বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষিত জনবল তৈরী করা হচ্ছে।

শনিবার (২২ জুলাই) সকাল সাড়ে ১০টায় সিংড়া গোল-ই-আফরোজ সরকারী কলেজ চত্বরে এলআইসিটি প্রকল্পের আওতায় আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিংড়া গোল-ই-আফরোজ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে ২৮টি হাইটেক পার্ক হবে। ২০ লাখ তরুনদের আইসিটিতে কর্মসংস্থান হবে। বর্তমানে দেশে ১২ টি হাইটেক পার্ক স্থাপন করা হচ্ছে। এর মধ্যে সিংড়ায় ১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে হাইটেক পার্ক, ৩৭ লাখ টাকা ব্যয়ে ইনকিউবেশন সেন্টার, ৩৩ লাখ টাকা ব্যয়ে কারিগরি কলেজ প্রতিষ্ঠিত হবে। ১১ কোটি তরুন যদি তথ্য প্রযুক্তিতে এগিয়ে আসে বাংলাদেশ ও এগিয়ে যাবে।

তিনি বলেন, সিংড়ায় ২০ হাজার তরুন তরুনীর কর্মসংস্থান হবে। এ জন্য প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষ হতে হবে। তরুনদের শত্রু হচ্ছে মাদক ও জঙ্গিবাদ। এটা থেকে দুরে থাকতে হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী ২০১৮ সালের মধ্যে সারাদেশে সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদে হাইস্পিড ইন্টারনেট কানিকটিভিট পৌছে দেয়া হবে। ইতোমধ্যে দেশে পাঁচ হাজার ২২৭ টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে ৬০ লাখ মানুষকে সেবা দেয়া হচ্ছে। এতে করে মানুষ আর দুর্নীতি, হয়রানী ও অর্থ অপচয়ের শিকার হচ্ছেন না।

প্রতিমন্ত্রী বলেন, ই-গভর্নেন্স প্রতিষ্ঠার পর মানুষকে আর শহরে যেতে হয় না। আর কাউকে প্রতারনা ও হয়রানী শিকার হতে হয় না। জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আগামী পঞ্চাশ সালের মধ্যে  বাংলাদেশ প্রযুক্তি নির্ভর ও মধ্যম আয়ের দেশে পরিনত হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- আইসিটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম ও এলআইসিটি কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ। উপজেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান, পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. খালিদ হাসান, সাধারণ সম্পাদক মো. নাজমুল হক বকুল প্রমুখ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!