• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২৩ বছর পর ‌‘বিল্ডিং কোড’ বাস্তবায়নের পথে


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ২৯, ২০১৬, ০৬:৩৯ পিএম
২৩ বছর পর ‌‘বিল্ডিং কোড’ বাস্তবায়নের পথে

দেশে সাধারণত ভূমিকম্প হলেই ‘বিল্ডিং কোড’ নিয়ে একটু হৈ চৈ শুরু হয়। এর পর আবার সেটি আড়ালে পড়ে থাকে। তবে এই ‘বিল্ডিং কোড’ শব্দটির সঙ্গে পরিচয় থাকলেও, এর সম্পর্কে বেশিরভাগ মানুষই অন্ধকারে।

আমাদের দেশেই কেবল  ‘বিল্ডিং কোড’ না মেনে বাড়ি তৈরি সম্ভব। পৃথিবীর আর কোথাও এটা সম্ভব নয়। তবে আপনি একটিবারও ভেবে দেখেছেন কি, আপনি যে বাড়িটিতে বসবাস করছেন, সেটা ‘বিল্ডিং কোড’ মেনে তৈরি হয়েছে কী-না? 

নিরাপদ বাড়ি ও পরিকল্পিত নগরায়নে উদ্যোগী হচ্ছে সরকার। আর তাই ২৩ বছর আগে তৈরি হওয়া ‘বিল্ডিং কোড’ আইন বাস্তবায়নের পথে এগুচ্ছে দেশ।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই ‌‘বিল্ডিং কোড’ বাস্তবায়ন করার আশা প্রকাশ করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বিল্ডিং কোড’ বাস্তবায়ন কৌশলবিষয়ক জাতীয় কর্মশালায় এ আশা প্রকাশ করেন তিনি।

গণপূর্তমন্ত্রী বলেন, ‘বিল্ডিং কোড’ বাস্তবায়নের পরে তা সকলকে মানতে হবে। এ ছাড়া সারা দেশে ‘বিল্ডিং কোড’ আইন কার্যকরী করার জন্য পিডব্লিউডিকে দায়িত্ব দেয়ার কথা ভাবা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ আছে, পরিকল্পিত আবাসিক এলাকা করতে হবে। কোনো কৃষি জমি যেন নষ্ট না হয়। আমরা সেই লক্ষ্যে কাজ করছি।

দেশে সর্ব প্রথম ‘বিল্ডিং কোড’ তৈরি করা হয়েছিল ১৯৯৩ সালে। দেশের অভিজ্ঞ প্রকোশলী এবং বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা মিলে বিভিন্ন দেশের ‘বিল্ডিং কোড’ থেকে আমাদের দেশের উপযোগী নীতিমালাগুলো সংগ্রহ করে এই কোড তৈরি করেছিলেন। পরে ২০০৬ সালে এটি জাতীয় সংসদ থেকে গেজেট আকারে প্রকাশ পায়, পরিণত হয় আইনে।

‘বিল্ডিং কোডে’ সবধরনের ভবনের জন্যই আলো-বাতাস চলাচল করার ব্যবস্থা, নিরাপত্তা ব্যবস্থা, ভার-বহন ক্ষমতা, নির্মাণ প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে বিস্তারিত নীতিমালা উল্লেখ করা হয়েছে। এছাড়াও দূর্যোগপ্রবণ অঞ্চলে ভবন তৈরি করার ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করতে হবে সে বিষয়েও নির্দেশনা দেয়া হয়েছে বিল্ডিং কোডে।

‘বিল্ডিং কোড’ সম্পর্কে ভবনের মালিককে কিছু জানার প্রয়োজন নেই। তাকে শুধু ভবন তৈরির জন্য একজন অভিজ্ঞ প্রকৌশলী নিয়োগ করতে হবে। 

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

Wordbridge School
Link copied!