• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

২৪ তারিখ কেন শচীনের জন্য সৌভাগ্যের, জেনে নিন


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ১১:০৬ এএম
২৪ তারিখ কেন শচীনের জন্য সৌভাগ্যের, জেনে নিন

ঢাকা: পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন। এখন আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টরের ভুমিকা পালন করছেন শচীন টেন্ডুলকার। ২৪ বছর ধরে বাইশ গজ শাসন করেছে মাস্টার ব্লাস্টারের ব্যাট। কিন্তু এতদিন পর শচীন তার সৌভাগ্যের নম্বর খুঁজে পেয়েছেন। 

২০১৩ সালের ১৬ নভেম্বর ঘরের মাঠে টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন শচীন। সেদিনই শেষ হয়ে যায় তার ২৪ বছরের বর্ণিল ক্যারিয়ার। এই ২৪ নম্বরটাই যে তাঁর প্রিয়, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পাঁচ বছর পর উপলব্ধি করতে পারলেন লিটল মাস্টার।

ভক্তদের টুইট থেকে শচীন তার সৌভাগ্যের নম্বরটা খুঁজে পেলেন। তার ভক্তরা শচীনইসট.কম টুইটারে লিখেছেন, ‘২৪ তারিখটা ক্রিকেট ঈশ্বরের সৌভাগ্যের নম্বর। ২৪ এপ্রিল জন্মগ্রহণ করেছিলেন। ৩০ বছর আগে ২৪ তারিখেই তার বাল্যবন্ধু বিনোদ কাম্বলির সঙ্গে স্কুল ক্রিকেটে ৬৬৪ রান তুলে বিশ্বরেকর্ড করেছিলেন। শুধু তাই নয়, আট বছর আগে এই ২৪ ফেব্রুয়ারি এই গ্রহের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেট ডাবল সেঞ্চুরিটা এসেছিল শচীনের ব্যাট থেকে।’ এই টুইট দেখার পর অবিশ্বাস্য স্মৃতিচারণা করে ধন্যবাদ জানান শচীন।

টুইটারে উত্তর দিতে গিয়ে শচীন লিখেছেন, ‘এতদিন আমি এটা বুঝতে পারিনি। আজ বুঝলাম ২৪ তারিখটা আমার জন্য কতটা সৌভাগ্যের। এই স্মৃতিগুলো চিরদিন মনে রাখব।’

২৪ এপ্রিল, ১৯৭৩ মুম্বাইয়ের মারাঠি পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন শচীন। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রে ইতিহাস গড়েছিলেন শচীন। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরিটা এসেছিল মাস্টার ব্লাস্টারের ব্যাট থেকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৪৭ বলের ইনিংসে ২৫টি বাউন্ডারি ও তিনটি ছক্কা হাঁকিয়ে ২০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন শচীন। শচীনের পর ক্রিকেটবিশ্ব দেখেছে আরো ছয়টি ওয়ানডে ডাবল সেঞ্চুরি। এর মধ্যে তিনটির মালিক রোহিত শর্মা। আর একবার করে এই কৃতিত্ব দেখিয়েছেন বিরেন্দ্র শেবাগ, ক্রিস গেইল এবং মার্টিন গাপটিল।

সোনালীনিউজ/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!