• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ চান প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ১১:৩৮ এএম
২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ চান প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা: ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস হামলাকে চির স্বরণীয় করে রাখতে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করা দরকার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক-২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এক কথা জানান তিনি।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস হামলা চালায়। এ দিনটিকে গণহত্যা দিবস ঘোষণা করা দরকার। কারণ পাকিস্তানিরা বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে সড়যন্ত্র করছে। তারা একটি বই বের করে মানুষের কাছে প্রচার করছে যে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা নাকি সেসব হত্যাকাণ্ড ঘটিয়েছে।

দেশের কিছু কুলঙ্গার তাদের সায় দিচ্ছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তানিদের নতুন সড়যন্ত্র ও খালেদা জিয়ার শহীদদের সংখ্যা নিয়ে মন্তব্য একই সূত্রে গাঁথা।

ওই অনুষ্ঠানে ২০১৭ সালে দেশের সর্বোচ্চ বেসমারিক পদক একুশে পদক ১৭জন বিশিষ্ট ব্যক্তির হাতে তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাগরিকেরা হলেন ভাষা আন্দোলনের জন্য ভাষাসৈনিক অধ্যাপক শরিফা খাতুন, শিল্পকলায় (সংগীত) সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ, ওস্তাদ আজিজুল ইসলাম ও রহমতউল্লাহ আল মাহমুদ সেলিম, শিল্পকলায় (চলচ্চিত্র) তানভীর মোকাম্মেল, শিল্পকলায় (ভাস্কর্যে) সৈয়দ আব্দুল্লাহ খালিদ, শিল্পকলায় (নাটক) সারা যাকের, সাংবাদিকতায় আবুল মোমেন ও স্বদেশ রায়, গবেষণায় সৈয়দ আকরম হোসেন, শিক্ষায় অধ্যাপক ইমেরিটাস আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, সমাজসেবায় অধ্যাপক মাহমুদ হাসান, ভাষা ও সাহিত্যে (মরণোত্তর) কবি ওমর আলী ও সুকুমার বড়ুয়া এবং শিল্পকলায় (নৃত্য) শামীম আরা নীপা।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!