• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

২৫ যুবরাজ নিয়ে ইন্দোনেশিয়ায় বিরল সফরে সৌদি বাদশাহ


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১, ২০১৭, ০৭:১২ পিএম
২৫ যুবরাজ নিয়ে ইন্দোনেশিয়ায় বিরল সফরে সৌদি বাদশাহ

জাকার্তার বিমানবন্দরে সৌদি বাদশাহ সালমান

ঢাকা: বিশাল বহরের সঙ্গী নিয়ে ইন্দোনেশিয়া সফর করছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ। সর্বশেষ ১৯৭০ সালে সৌদি সরকার প্রধান ইন্দোনেশিয়া সফর করেছিলেন। এর পরে আর কোনো রাষ্ট্রপ্রধান জাকার্তা সফর করেন নি।

এই সফরকে স্মরণকালের মধ্যে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ইন্দোনেশিয়া। সৌদি বাদশাহকে বহনকারী বিমান অবতরণের জন্য ৪৫ মিনিট জাকার্তা বিমানবন্দরে দেশি-বিদেশি সকল বিমান অবতরণ- উড্ডয়ন বন্ধ রাখা হয়েছিল। তিন বাহিনীর সমন্ময়ে বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে সৌদি বাদশাহর চলাচলের এলাকা।

সৌদি বাদশাহর এ সফরে ৬২০ জন সফরসঙ্গী যাচ্ছেন এর মধ্যে সৌদি যুবরাজ হচ্ছেন ২৫ জন। এছাড়াও ৮০০ সদস্যের বিশাল এক প্রতিনিধি দল তার সঙ্গে যাচ্ছেন এ সফরে। সবাই সৌদি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা। তাদের জাকার্তায় পৌঁছাতে ৭টি বিমান ভাড়া করা হয়েছে। ৪৭ বছরের মধ্যে কোন সৌদি বাদশাহ ইন্দোনেশিয়া সফর করছেন। ১৯৭০ সালে বাদশাহ ফয়সাল বিন আব্দুল আজিজ জার্কাতা সফরে গিয়েছেন। ১ মার্চ জাকার্তা বিমানবন্দরে অবতরণ করার মধ্য দিয়ে তার সফর শুরু হয়েছে। আগামী ৪ থেকে ৯ মার্চ বালি দ্বীপে অবস্থান করবেন তিনি।

গত সোমবার মালয়েশিয়া পৌঁছানোর মধ্য দিয়ে সৌদি বাদশাহ তার সফর শুরু করেছেন। তার এ সফরে মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার সাথে সৌদি আরবের বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার হবে বলে দু'দেশের কর্মকর্তারা আশা করছেন।

সৌদি বাদশাহর এ সফর এখন ইন্দোনেশিয়ায় প্রধান আলোচনার বিষয়। সর্বত্রই তার সফরের প্রস্তুতি দেখা মিলছে। বাদশাহ সালমান এবার ইন্দোনেশিয়া ছাড়াও এশিয়ার আরো পাঁচটি দেশ সফর করবেন। এ দেশগুলোর মধ্যে রয়েছে মালয়েশিয়া, ব্রুনাই, জাপান, চীন এবং মালদ্বীপ।

তেলসমৃদ্ধ এ দেশটি মুসলিম বিশ্বে ধর্মীয় কারণে বিশেষ শ্রদ্ধার পাত্র। সীমান্ত দেশ ছাড়া বিশ্বের অন্য দেশগুলো নিয়ে তাদের তেমন কোনো উদ্যোগ চোখে পড়ে না। কিন্তু বিশাল বহরের এবারের সফরকে বিশ্ব আলাদাভাবে দেখতে শুরু করেছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!