• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

২৫ সেপ্টেম্বর সংসদের দ্বাদশ অধিবেশন শুরু


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৫, ২০১৬, ০৭:১৭ পিএম
২৫ সেপ্টেম্বর সংসদের দ্বাদশ অধিবেশন শুরু

দশম জাতীয় সংসদের দ্বাদশতম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর। ওইদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত রোববার এ সম্পর্কিত ফাইল চূড়ান্ত করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো হয়েছিল। সোমবার রাষ্ট্রপতি ওই ফাইলে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেছেন। অধিবেশন কতদিন চলবে তা জানা যায়নি। তবে নিয়ম রক্ষার এই অধিবেশন স্বল্পকালীন হবে বলে জানা গেছে। অধিবেশন শুরুর দিন সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

সংসদের একাদশতম অধিবেশন শেষ হয় গত ২৮ জুলাই। ১ জুন শুরু হওয়া এই অধিবেশনের দ্বিতীয় দিন (২ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন। ওইদিন অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করেন। গত ৩০ জুন সংসদে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস করা হয়। ওই দিনই অধিবেশন মুলতবি করা হয়।

এর আগে বিদায়ী অর্থবছরের সম্পূরক ও নতুন অর্থবছরের বাজেটের ওপর ২০ কার্যদিবস সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ সরকারি ও বিরোধী দলের ২৪৬ এমপি এ আলোচনায় অংশ নেন।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, ৩২ কার্যদিবসের এ অধিবেশনে ১৬টি বিল পাস হয়। অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ২৩১টি, যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ৯১টি প্রশ্নের। এ ছাড়া অন্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য ৪ হাজার ১৮৪টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন ৩ হাজার ৪৭১টির।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!