• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২৫০০ বছরের পুরনো ‘সুরক্ষিত’ মমির সন্ধান


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৪, ২০১৬, ০৩:৩৭ পিএম
২৫০০ বছরের পুরনো ‘সুরক্ষিত’ মমির সন্ধান

মিশরের দক্ষিণাঞ্চলীয় শহর লুক্সরে ‘অত্যন্ত সুরক্ষিত’ অবস্থায় প্রায় আড়াই হাজার বছরের পুরনো একটি মমির সন্ধান পেয়েছেন স্পেনের প্রত্নতত্ত্ব গবেষকরা। রোববার মিশরের পুরাতত্ত্ব মন্ত্রণালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মিশরের রাজধানী কায়রো শহর থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণে নীল নদের পশ্চিম তীরবর্তী অঞ্চলে প্রাচীন একটি সমাধিক্ষেত্রের ভেতর মমিটি পাওয়া গেছে। ওই সমাধিক্ষেত্রটি ১০৭৫ থেকে ৬৬৪ খ্রিস্টপূর্বের মধ্যে নির্মাণ করা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নতুন আবিষ্কৃত মমিটি লিলেন দিয়ে মোড়ানো বলে জানিয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। এটি বিভিন্ন রঙের নকশা অঙ্কিত একটি কাঠের কফিনের ভেতর সংরক্ষিত ছিল। মমিটি ফারাও রাজা তৃতীয় থুতমোসের সময় সমাহিত করা হয়ে থাকতে পারে বলে জানান গবেষকরা।

মিশরীয় পুরাতত্ত্ব মন্ত্রণালয় জানিয়েছে, প্রাপ্ত মমিটি ফারাও পরিবারের রাজকীয় সেবক আমেরনাফের মমি হয়ে থাকতে পারে। তৎকালীন সময়ে আমেরনাফ একজন মহৎ ব্যক্তি হিসেবে বিবেচিত হতেন।

স্পেনীয় প্রত্নতত্ত্ব দলের প্রধান মারিয়াম সেকো আলভারেজ বলেন, মমির কফিনটি প্রাচীন মিশরের বিভিন্ন ধর্মীয় প্রতীক সংবলিত নানা নকশা ও রঙে সজ্জিত করা। এতে মিশরীয়দের দেবী ইসিস এবং নেফতিসের ডানা অঙ্কন করা রয়েছে। এছাড়া দেবতা হোরাসের চার পুত্রের ছবিও রয়েছে এতে।

মমি বিশেষজ্ঞদের মতে, মিশরে প্রথম খ্রিস্টপূর্ব ৪৫০০ অব্দে লাশ মমি করার প্রচলন শুরু হয়। প্রসঙ্গত, নীল নদের তীরে অবস্থিত লুক্সর মিশরের প্রাচীন একটি শহর।  ফারাওদের সময়ে নির্মিত অসংখ্য মন্দির এবং সমাধিতে ভরপুর শহরটি। এটি মিশরের প্রধান পর্যটন কেন্দ্রও। তবে ২০১১ সালে আরব বসন্তের সময় মোবারক বিরোধী আন্দোলনে শহরটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!