• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২৮ জুনের মধ্যে জিসিসি নির্বাচন: আপিল বিভাগ


নিজস্ব প্রতিবেদক মে ১০, ২০১৮, ০১:০৪ পিএম
২৮ জুনের মধ্যে জিসিসি নির্বাচন: আপিল বিভাগ

ঢাকা: আগামী ২৮ জুনের মধ্যে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার (১০ মে) আপিল বিভাগ এ নির্দেশ দেন।

এর আগে সীমানা সংক্রান্ত জটিলতার কারণে গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন স্থগিতের বিরুদ্ধে নির্বাচন কমিশন ও দুই মেয়র প্রার্থীর করা তিন আবেদনের শুনানি চলে।

বৃহস্পতিবার সকাল পৌনে ১০টায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে এ শুনানি শুরু হয়।

এতে প্রথমেই শুনানি করেন রিটকারীর আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষ এখন শুনানি করছেন তার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

গাজীপুর সিটি নির্বাচন স্থগিত নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থীর করা আবেদনের ওপর বুধবার আপিল বিভাগে শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকালে ইসির পক্ষে আইনজীবী মো. ওবায়দুর রহমান (মোস্তফা) আদালতে বলেন, নির্বাচন কমিশনের পক্ষে আমরা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করবো। এই দুটি আবেদনের সঙ্গে আমাদেরটি একত্রে শুনানি করলে ভালো হয়। তখন আদালত এক পর্যায়ে বলেন, অন্যরা চলে এসেছে। আপনারা বিলম্ব করেছেন কেন?

জবাবে আইনজীবী বলেন, মঙ্গলবার নির্বাচন কমিশন থেকে আদেশ পাওয়ার পর আজ আবেদনের প্রস্তুতি নিচ্ছি। এরপর আদালত ‘নট টুডে’ (আজকে নয়) আদেশ দেন। তার মানে আজ নয় আগামীকাল (বৃহস্পতিবার) বিষয়টি শুনানি করা হবে।

এ সময় বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন দাঁড়িয়ে আগের দুটি আবেদনের শুনানি করতে বলেন। তখন আদালত বলেন, নির্বাচন ১৫ তারিখে (১৫ মে)। আগামীকাল (বৃহস্পতিবার) কী হয় দেখেন।

আদালতে রিটকারীর পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে এএম আমিন উদ্দিন ও এস এম শফিকুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

এর আগে ৮ মে দুই মেয়র প্রার্থীর করা আবেদনের ওপর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন বুধবার ধার্য করে দিয়েছিলেন চেম্বার আদালত।

গত ৭ মে গাজীপুর সিটি কর্পোশনের নির্বাচন স্থগিতের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থী আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন। গত ৬ মে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গাজীপুর সিটির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ ওই স্থগিতের আদেশ দিয়েছিলেন।

শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে এবং নির্বাচনের তফসিল নিয়ে এই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম রিটটি করেন। আজহারুল ইসলাম সাভার উপজেলা আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক। তিনি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খানের বেয়াই।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!