• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

২৯ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৭, ০৬:৩৩ পিএম
২৯ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক

ঢাকা: জানুয়ারি থেকে জুন পযর্ন্ত আগামী ছয় মাসের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। চলতি মাসের ২৯ তারিখে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ মুদ্রানীতি ঘোষণা করা হবে। এটি হবে ২০১৬-১৭ অর্থ-বছরের দ্বিতীয়ার্ধের (২০১৭ সালের জানুয়ারি-জুন) মুদ্রানীতি।

বছরের একটি নির্দিষ্ট সময়ে বাজারে কি পরিমাণ অর্থের প্রবাহ থাকবে, সেই অনুযায়ী মুল্যস্ফিতি নিয়ন্ত্রণে কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে তার আগাম ধারণা দিতে মুদ্রানীতি ঘোষণা করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করা হয়।

একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাইয়ে ও অন্যটি ঘোষণা করা হয় জানুয়ারিতে। কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি ছয় মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করে। সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রাকে অগ্রাধিকার দিয়ে মুদ্রানীতিতে ঋণ ও মুদ্রার জোগান বাড়ানো বা কমানোর লক্ষ্য স্থির করা হয়।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, এবারের মুদ্রানীতিতে প্রবৃদ্ধি ও বিনিয়োগ বাড়াতে বিনিয়োগ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) এবং ব্যাংক ব্যবস্থায় অলস টাকার ব্যবহার নিয়ে দিক নির্দেশনা থাকবে। এছাড়াও বিশাল রিজার্ভ কোন খাতে বিনিয়োগ করা হবে, সে বিষয়ে নির্দেশনা থাকতে পারে বলে জানা গেছে।

এর আগে সর্বশেষ  ২০১৬ সালের জুন মাসে ২০১৬-১৭ অর্থ-বছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। তখনকার মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল সাড়ে ১৬ শতাংশ। সরকারি খাতে ধরা হয়েছিল ১৫.৯ শতাংশ। মুদ্রানীতিতে জাতীয় বাজেটের সঙ্গে মিল রেখেই জিডিপি ৭.২ শতাংশ ও মূল্যস্ফিতি ৫.৮ শতাংশ প্রাক্কলন করা হয়েছিল।

রিজার্ভ চুরির ঘটনায় ড. আতিউর রহমান পদত্যাগের পর ২০১৬ সালের ২০ মার্চ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব নেন ফজলে কবির। এটি হবে তার দ্বিতীয়বারের মতো মুদ্রানীতি ঘোষণা।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!