• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৩ বছরে চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট


বিনোদন প্রতিবেদক অক্টোবর ৩১, ২০১৬, ০৪:৪৫ পিএম
৩ বছরে চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট

তিন বছরে পদার্পণ করল বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের (বিসিটিআই)। ‘সাংস্কৃতিক অগ্রযাত্রায় নবতরঙ্গ’ প্রতিপাদ্য নিয়ে যাত্রা শুরু করা এ প্রতিষ্ঠানটি তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন করবে মঙ্গলবার (১ নভেম্বর)।

দিনটি উপলক্ষে মঙ্গলবার (১ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী। এতে র‌্যালি, আলোচনা সভাসহ শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্র প্রদর্শিত হবে।

সকাল সাড়ে ৯টায় বের হবে আনন্দ শোভাযাত্রা। সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন মিডিয়া ব্যক্তিত্ব ও বিসিটিআইয়ের কোর্স পরিচালক ম. হামিদ। এর পর চলচ্চিত্র ও টেলিভিশন কোর্সের শিক্ষার্থীদের পক্ষ থেকে এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখবেন তিনজন শিক্ষার্থী।

দুপুর সাড়ে ১২টায় প্রদর্শিত হবে প্রথম বাঙালি চলচ্চিত্রকার হীরালাল সেনের ওপর নির্মিত একটি তথ্যচিত্র। দুপুর আড়াইটা ও বিকেল সাড়ে পাঁচটায় থাকবে বিসিটিআই শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্রের প্রদর্শনী।

‘বাংলাদেশের চলচ্চিত্র: হীরালাল সেন থেকে বর্তমান প্রজন্ম’ বিষয়ে প্রতিষ্ঠাবার্ষিকী স্মারক বক্তব্য রাখবেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক ড. জাকির হোসেন রাজু। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  বিশেষ অতিথি বিসিটিআই গভর্নিং বডির চেয়ারম্যান ও তথ্য সচিব মরতুজা আহমদ। সম্মানিত অতিথি থাকছেন চলচ্চিত্রকার ও বিসিটিআইয়ের গভর্নিং বডির সদস্য মোরশেদুল ইসলাম। সভাপতির বক্তব্য রাখবেন বিসিটিআই প্রধান নির্বাহী ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাতা, কলা-কুশলী তৈরির উদ্দেশে ২০১৩ সালের ১ নভেম্বর যাত্রা শুরু করে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই)। বর্তমানে ১২৫/এ দারুস সালাম এ.ডব্লিউ চৌধুরী রোডে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ভবনেই অস্থায়ীভাবে চলছে বিসিটিআই-এর সার্বিক কার্যক্রম।

প্রতিষ্ঠানটি থেকে ১ বছর মেয়াদী চলচ্চিত্র নির্মাণ বিষয়ে ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেছে প্রথম ব্যাচের শিক্ষার্থীরা। এখন ২ বছর মেয়াদি চলচ্চিত্র বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চলছে। এ কোর্সের বিভিন্ন কারিকুলাম অনুযায়ী দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ নিচ্ছে শিক্ষার্থীরা। 

চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণে অংশ নিয়েছে। সরকারি সুযোগ-সুবিধায় দেশের একমাত্র প্রতিষ্ঠান এটি, যেখানে চলচ্চিত্র ও টেলিভিশন বিষয়ক ডিপ্লোমা কোর্স পরিচালিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!