• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৩ মিনিটেই গোলরক্ষক বদল!


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৬, ২০১৬, ১০:০৬ এএম
৩ মিনিটেই গোলরক্ষক বদল!

প্রতিযোগিতামূলক ফুটবল ম্যাচে একটা দল বদল করতে পারে সর্বোচ্চ তিন খেলোয়াড়। সেখানে খুব বড় সমস্যা না হলে সাধারণত বদল করা হয় না গোলরক্ষককে। বেশিরভাগ সময় চোটের কারণে বদল হয় গোলবারের নিচের খেলোয়াড়টি। ব্র্যাডফোর্ড সিটি-বারির ম্যাচে অমন কিছুই ঘটেনি, এর পরও কিনা ম্যাচ ঘড়ির তৃতীয় মিনিটে পাল্টানো হলো গোলরক্ষক! আসলে ইংলিশ ফুটবল লিগ ট্রফির নিয়ম মানতেই ব্র্যাডফোর্ড করেছে এমনটা।

ম্যাচের তৃতীয় মিনিটে হাসিমুখে বেরিয়ে আসছেন গোলরক্ষক কোলিন ডোয়েল। তার বদলে মাঠে নামতে যাচ্ছেন রোভেন স্যাটেলমাইয়ার। ম্যাচ শুরুর সময় ফুটবলে এমন দৃশ্য দেখা যায়নি খুব একটা। যদিও ব্র্যাডফোর্ডের শুরু করে দেওয়া এই পথে সম্ভবত এখন হাঁটবেন লিগ ট্রফির দলগুলো। কারণ এই প্রতিযোগিতায় যোগ হয়েছে নতুন নিয়ম। লিগ ওয়ান ও লিগ টু থেকে খেলা দলগুলোর প্রথম একাদশের অন্তত পাঁচজন খেলোয়াড়ের মাঠে থাকা বাধ্যতামূলক। প্রথম একাদশের সেরা পাঁচ খেলোয়াড় মানে হলো দলটির সবচেয়ে বেশি ম্যাচ খেলা পাঁচ খেলোয়াড়, কিংবা আগের ম্যাচের একাদশে থাকা পাঁচ খেলোয়াড়, অথবা সামনের লিগ ম্যাচের একাদশে খেলতে যাওয়া পাঁচ খেলোয়াড়। এই প্রতিযোগিতার মান একটু নিচের দিকে হওয়ায় দলগুলো তাদের সেরা খেলোয়াড়দের বিশ্রামে রাখতে চায়। তাই সেরা খেলোয়াড়দের মাঠে নামা নিশ্চিত করতেই এই নিয়ম।

এই নিয়ম ঠিক রাখতেই ডোয়েলকে মাঠে নামিয়ে দিয়েছিল ব্র্যাডফোর্ড। কারণ লিগের আগের ম্যাচে তিনি ছিলেন একাদশে। মিনিট তিনেকের মধ্যে তাকে উঠিয়ে নিয়ে নিয়ম মানার সঙ্গে নিজেদের কাজটাও সেরে নেয় ইংলিশ ক্লাবটি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!