• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

৩শ’ কোটি ডলার অনুদানের ঘোষণা জাকারবার্গ দম্পতির


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০১৬, ০৪:৩৫ পিএম
৩শ’ কোটি ডলার অনুদানের ঘোষণা জাকারবার্গ দম্পতির

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী শিশু বিশেষজ্ঞ প্রিসিলা চ্যান রোগ নিরাময় ও প্রতিরোধে গবেষণার কাজে ৩০০ কোটি ডলার অনুদান দেয়ার অঙ্গীকার করেছেন।

বুধবার (২১ সেপ্টেম্বর) সানফ্রান্সিস্কোতে অনুষ্ঠিত “চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভ” নামের দাতব্য সংস্থার উদ্বোধনী অনুষ্ঠানে জাকারবার্গ দম্পতি এ ঘোষণা দেন। আগামী এক দশকে এই প্রতিষ্ঠানের মাধ্যমের অনুদানের অর্থ খরচ হবে। বিল গেটসসহ বিখ্যাত প্রযুক্তিবিদদের উপস্থিতিতে অনুষ্ঠানটি ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয়।

এ বিষয়ে অনুষ্ঠানে ড. প্রিসিলা চ্যান বলেন, ‘নিজেদের সন্তানদের জীবদ্দশাতেই রোগ প্রতিরোধ ও নিরাময়ের লক্ষ্যে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। রোগ প্রতিরোধ ও নিরাময়জনিত গবেষণায় অর্থগুলো ব্যয় করা হবে।’ তিনি বিজ্ঞানী ও প্রকৌশলীদের সঙ্গে মিলে অভিজ্ঞতার আলোকে এ শতকেই রোগ নিরাময়ের নতুন হাতিয়ার তৈরি করতে চান বলে অনুষ্ঠানে জানান।

এ সময় জাকারবার্গ বলেন, ‘আমাদের সন্তানের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্যই আমি ও চ্যান এ সিদ্ধান্ত নিয়েছি। সব রোগ নির্মূল সম্ভব না হলেও রোগের প্রকোপ কমানো ও চিকিৎসার সুযোগ বাড়ানোই তাদের প্রকৃত উদ্দেশ্য।’

এরই মধ্যে জাকারবার্গ দম্পতি ৩০০ কোটি থেকে ৬০ কোটি ডলার সানফ্রান্সিস্কো ভিত্তিক গবেষণা কেন্দ্র বায়োহাবে অনুদান দিচ্ছে। বায়োহাব ইউসি সানফ্রান্সিস্কো, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ইউসি বার্কলের সমন্বয়ে গঠিত গবেষণা কেন্দ্র। স্নায়ুবিশেষজ্ঞ করি বার্গম্যান চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের প্রেসিডেন্ট হিসেবে অনুদানপত্রে স্বাক্ষর করছেন।

প্রাথমিক পর্যায়ে বায়োহাব দুটি প্রকল্প নিয়ে কাজ করবে-অ্যাটলাস কোষ (শরীরের প্রধান অঙ্গ নিয়ন্ত্রণ করে) এবং এইচআইভি, ইবোলা, জিকা ও অন্যান্য নতুন রোগের পরীক্ষা।
জাকারবার্গ আশা প্রকাশ করেন, ২১০০ সালের মধ্যে মানুষের গড় বয়স ১০০ এর বেশি হবে।

এর আগে ২০১৫ সালের শেষে এ দম্পতি ফেসবুকের ৯৯ ভাগ শেয়ার চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ দাতব্য সংস্থায় দেয়ার ঘোষণা দেন। সূত্র : বিবিসি ও ইউএসএ

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!