• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

৩০ সেপ্টেম্বরের মধ্যে নামবে ঝকঝকে বাস: কাদের


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৭, ২০১৮, ০৯:৩৩ পিএম
৩০ সেপ্টেম্বরের মধ্যে নামবে ঝকঝকে বাস: কাদের

ঢাকা: আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজধানীতে চলাচলকারী রংচটা বাসগুলোতে রং করে ঝকঝকে করে নামাতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২৭ আগস্ট) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এর আগে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।  

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাসসমূহ রং করে সৌন্দর্যবর্ধন করতে হবে। বাসের গরিব গরিব চেহারা...এই নগরীর প্রায় সব গাড়িগুলোর চামড়া উঠে গেছে। এই গাড়িগুলো দেখতে কেমন লাগে তা সবাই জানেন। এই প্রবণতা বন্ধে মালিক নেতাদের সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। এই সিদ্ধান্ত আপাতত ঢাকা মহানগরে বাস্তবায়ন করা হবে। এমনকি কন্ট্রাক্ট সার্ভিসও বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, হাইওয়ে গাড়ির সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার করার সিদ্ধান্ত ছিলো। এবার ওই সিদ্ধান্ত বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ‘আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মরহুম (ঢাকা উত্তর সিটি করপোরেশনের) মেয়র আনিসুল হক সাহেব মালিকদের সঙ্গে যৌথভাবে একটি উদ্যোগ নিয়েছিলেন। অনেকগুলো বৈঠকও তিনি করে গেছেন। তার (আনিসুল হক) মৃত্যুতে এই বিষয়টি আর এগুতে পারেনি।’

‘আমরা এখন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে এ ব্যাপারে দায়িত্ব দিলাম। তার নেতৃত্বে এখন আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ হবে, আনিসুল হক সাহেব যে পথ দেখিয়ে গেছেন। উত্তর সিটি করপোরেশন প্রতিনিধিও সমন্বিতভাবে কাজ করে যাবেন’ বলেন ওবায়দুল কাদের।

তিনি আরো বলেন, রাস্তায় শৃঙ্খলা না আসা পর্যন্ত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ট্রাফিক বিভাগের চলমান অভিযান অব্যাহত থাকবে।

সভায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশের মেয়র সাঈদ খোকন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ উপদেষ্টা পরিষদের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!