• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৩৯ জাতের লবণ সহিষ্ণু ফসল উদ্ভাবন


নিউজ ডেস্ক জুন ২৩, ২০১৮, ০৪:০২ পিএম
৩৯ জাতের লবণ সহিষ্ণু ফসল উদ্ভাবন

ঢাকা: উন্নত প্রযুক্তির মাধ্যমে ৩৯টি লবনসহিষ্ণু জাতের ফসল উদ্ভাবন করেছে সাতক্ষীরার পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট। জেলায় দশ লাখ হেক্টর পতিত জমিও চাষাবাদের আওতায় আনার উদ্যোগ নিচ্ছে কৃষি গবেষণা ইনস্টিউিটসহ তিনটি প্রতিষ্ঠান। কিছু ফসল বাণিজ্যিকভাবে চাষ শুরু করেছেন কৃষক।

জলবায়ু পরিবর্তনের ফলে উচ্চতা বৃদ্ধি পাচ্ছে সমুদ্রপৃষ্ঠের। উপকূলীয় জেলা সাতক্ষীরার মাটি ও পানিতেও বেড়েছে লবণাক্ততা। ফলে বিপাকে পড়েছেন চাষিরা ।

লবণসহিষ্ণু জাতের ফসল উদ্ভাবন ও পরীক্ষণের জন্য সাতক্ষীরার বিনেরপোতা গ্রামে কাজ করছে কৃষি গবেষণা ইনস্টিটিউট, ধান গবেষণা ইনস্টিটিউট ও পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

ইতোমধ্যে তারা উদ্ভাবন করেছেন ধান ,গম, আলু, ভুট্টা, খেশারি, বার্লি, কাউন, সয়াবিন, বাদাম, মুগডাল দেশীকুলসহ বিভিন্ন লবনসহিষ্ণু জাতের ফসল। এর মধ্যে বাণিজ্যিকভাবে ভুট্টা ও ধান চাষ শুরু হয়েছে।

কৃষিবিদরা বলছেন, ধানের নতুন জাত উদ্ভাবনে এখন সময় লাগছে মাত্র তিনবছর। লবনাক্ত জমিতে চাষের জন্য ব্রি-৬৭ জাতের ধান উদ্ভাবিত হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

জমির লবণাক্ততা কমিয়ে আনার ওপরেও কাজ শুরু করেছে কৃষি গবেষণা ইনস্টিটিউট। জেলার ১০ লাখ হেক্টর পতিত জমি চাষের আওতায় আনতে নিরলস কাজ করছে কৃষি গবেষণার তিন প্রতিষ্ঠান।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!