• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৪ নভেম্বর শুরু হতে যাওয়া বিপিএলে ক’টি দল খেলবে?


ক্রীড়া প্রতিবেদক মে ২৫, ২০১৭, ০৭:০৯ পিএম
৪ নভেম্বর শুরু হতে যাওয়া বিপিএলে ক’টি দল খেলবে?

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) উদ্বোধনী অনুষ্ঠানে গাইবেন ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী অরিজিৎ সিং ও শ্রেয়া ঘোষাল। যদি তাই হয় তাহলে জমকালে আয়োজনেই আগামী ২ নভেম্বর পর্দা উঠবে দেশের সবচেয়ে বড় ঘরোয়া টুর্নামেন্টটির পঞ্চম আসরের। খেলা মাঠে গড়াবে ৪ নভেম্বর। তার আগে ১৬ সেপ্টেম্বর হবে প্লেয়ার ড্রাফট। সেই লক্ষ্যকে সামনে রেখে পুরোদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের তৃতীয় আসরে খেলেছিল সাতটি দল। এবার দল বেড়ে হয়েছে আটটি। এক আসর পর নতুন মালিকানায় বিপিএলে ফিরছে সিলেট রয়্যালস। ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে প্রথমবারের মতো ভেন্যু হিসেবেও যুক্ত হচ্ছে সিলেট।

এ প্রসঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা জানিয়েছেন শেষ পর্যন্ত যে আট দলের টুর্নামেন্ট হবে কি না তার নিশ্চয়তা নেই। ফ্র্যাঞ্চাইজিগুলো এখনো পর্যন্ত আর্থিক সঙ্গতি ও নিশ্চয়তার সব বৈধ কাগজপত্র জমা দেয়নি। যদি কোনো ফ্র্যাঞ্জাইজি ব্যাংক গ্যারান্টি দিতে ব্যর্থ হয়, সেক্ষেত্রে মালিকানা স্বত্ত্ব বাতিল হবে।

গভর্নিং কাউন্সিলের সচিব ইসমাইল হায়দার বলেছেন, ‘সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী ৮ দলই খেলবে। এক্ষেত্রে আমাদের কিছু শর্ত আছে, যারা শর্তগুলো পূরণ করবে, তারাই খেলবে। শর্ত মানতে ব্যার্থ হলে দল সাতটাও হতে পারে, কোনো ভাবেই সাতটার কম হবে না।’

এদিকে এবার বিপিএলে প্রতি ম্যাচে বিদেশি খেলোয়াড়ের কোঠা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে ইসমাইল হায়দার জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজিরা আমাদের কাছে পাঁচজন করে বিদেশি খেলোয়াড় নেওয়ার প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তাই এখনই বলা যাচ্ছে না সংখ্যাটা চার নাকি পাঁচ হবে।

যদি আট দলের টুর্নামেন্ট হয়, তাহলে ম্যাচের সংখ্যাও বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে ম্যাচ হবে ৬০টি। লিগ পর্বে ৫৬টি, এলিমিনেটর একটি, কোয়ালিফাইয়ার দুইটি এবং ফাইনাল। তবে  দলের সংখ্যা কম হলে ম্যাচ কমে যাবে।

তৃতীয় আসরে অংশ নেয়া ছ’টি দল থেকে চতুর্থ আসরে বাদ দেয়া হয় সিলেট রয়্যালসকে। মালিকানা বদলে বিপিএলের গেল আসরে ফিরে আসে প্রথম দুই আসরে অংশ নেয়া ফ্র্যাঞ্চাইজি রাজশাহী ও খুলনা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!