• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আমিরাতের প্রবাসী শ্রমিক

৪২ হাজার টাকার কম আয়ে বিনামূল্যে আবাসন


প্রবাস ডেস্ক জুলাই ২০, ২০১৬, ০২:৪৫ পিএম
৪২ হাজার টাকার কম আয়ে বিনামূল্যে আবাসন

কম আয়ের প্রবাসী শ্রমিকদের জন্য বিনামূল্যে আবাসন সুবিধা দেয়ার নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। সৌদি গেজেটের খবর অনুসারে আমিরাতে যেসব শ্রমিকের মাসিক বেতন ২০০০ দিনার বা ৪২ হাজার টাকার কম তাদের আবাসন সুবিধা দিতে নিয়োগদাতা প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে।

গত সোমবার (১৮ জু্লাই) দেশটির মানব সম্পদ মন্ত্রণালয় এক নির্দেশে জানিয়েছে, যেসকল কোম্পানির মোট শ্রমিক সংখ্যা ৫০ জনের বেশি তাদের এই নির্দেশ পালন করতে হবে। তবে কর্মী সংখ্যা ৫০ জনের কম হলে সেই কোম্পানির ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে না।

এ বিষয়ে মানব দেশটির সম্পদ মন্ত্রী সাকের গোবাশ বলেন, আমাদের বিশেষজ্ঞরা কয়েক মাস ধরে খতিয়ে দেখেছেন, যেসকল শ্রমিক তুলনামূলক কম দক্ষ তাদেরই বেতন কম। আর এ কারণে এখানে তারা খুব বাজে পরিস্থিতির মধ্য দিনে দিন কাটায়। ফলে তাদের কাজে মনযোগ কমে যায়। তার মতে, তাদের কর্মদক্ষতা বাড়াতে ও কাজের প্রতি মনোযোগি করতে সরকারের এই উদ্যোগ সহায়তা করবে।

সম্পদ মন্ত্রী সাকের বলেন, কোম্পানিগুলো তাদের অদক্ষ কর্মীদের আবাসন সুবিধা নিশ্চিত করেছে কিনা সেজন্য একটি পরিদর্শক দল কাজ করবে। তারা অদক্ষ শ্রমিকদের স্বাস্থ্য ও আবাসনের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করবে। সরকারের নতুন এই নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!