• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

৪৪ ভাষায় অনুবাদের ফিচার আনছে ফেসবুক


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক জুলাই ৩, ২০১৬, ০৬:২৭ পিএম
৪৪ ভাষায় অনুবাদের ফিচার আনছে ফেসবুক

ফেসবুকের গণ্ডি যে কতটা বড় সে নিয়ে আর নতুন করে আলোচনার করা কিছু নেই। পৃথিবীর বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন ভাষাভাষীর মানুষ তার আপনজনের সঙ্গে যোগাযোগ রাখেন এই সোশ্যাল সাইটের মাধ্যমে। এই বিপুল পরিমাণ ফেসবুক প্রেমীদের জন্য এর ফিচার্সে আরও একটি পরিবর্তন আনছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক যাতে মানুষের আরও বেশি ইউজার ফ্রেন্ডলি হয় তার ব্যবস্থাই করছে টিম জুকারবার্গ। ভিন্ন ভাষার মানুষ তার পোস্ট যাতে তার মাতৃভাষায় করতে পারেন সেই ব্যাবস্থাই করছে তারা। এখন থেকে নতুন ৪৪টি ভাষায় ফেসবুকে পোস্ট করা যাবে। ফেসবুকের এই নতুন ফিচারের নাম ‘Multilingual Composer’।

সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক তাদের ফ্যানদের পোস্ট দ্রুত অনুবাদ করার জন্য নতুন ৪৪টি ভাষার নতুন ফিচার নিয়ে এল।  Multilingual Composer ব্যাবহার করার জন্য প্রথমে ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট ভাষায় পোস্টটি লিখতে হবে। তারপর স্ট্যাটাস আপডেট বক্সের নিচের দিকে কোনে একটি অপশন থাকবে ‘Write post in another language’ নামে। তাতে ক্লিক করার সাথে সাথেই ওই ৪৪টি ভাষার অপশন খুলে যাবে। সেটার মধ্যে থেকে নিজের পছন্দের ভাষাটি ব্যাবহারকারী ক্লিক করলেই তৎক্ষণাৎ তা অনুবাদ হয়ে যাবে ওই ভাষায়। তারপর পোস্ট অপশনে ক্লিক করলেই ওই পোস্ট দেখা যাবে ব্যবহারকারীর বেছে নেওয়া ভাষাতেই। এর ফলে আপন ভাষায় যোগাযোগের আরও সহজ হয়ে যাবে। ফেসবুকের সাম্রাজ্য আরও বড় হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত আগে কয়েকটি নির্দিষ্ট ভাষাতে পোস্ট করা যেত যা অন্য কেউ পরতে হলে ট্রান্সলেট অপশনে ক্লিক করলেই তা শুধুমাত্র ইংরেজিতে অনুবাদ হয়ে আসত। এবার খুলে গেল ৪৪ ভাষার অনুবাদ নিয়ে এক নতুন দিক। এই ফিচার্স আনবার জন্য ফেসবুক কর্তৃপক্ষ এই বছরের ফেব্রুয়ারি মাসে পরীক্ষাটি করা শুরু করেছিল। যা সফলভাবে এতদিনে আসতে চলেছে সাধারণের কাছে। সূত্র: কলকাতা

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!