• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৫ম দিনেও রাবিতে কোটা সংস্কার আন্দোলন অব্যাহত


রাবি প্রতিনিধি মার্চ ১৪, ২০১৮, ০৩:৫১ পিএম
৫ম দিনেও রাবিতে কোটা সংস্কার আন্দোলন অব্যাহত

রাবি: সারাদেশে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আজও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এ উপলক্ষে বুধবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ৫ম দিনে বেলা সাড়ে ১১টায় হাজারো সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফের সভাপতিত্বে ও মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য দেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রশিদুল ইসলাম মুবিন, ইংরেজী বিভাগের গোলাম মোর্শেদ, ইতিহাস বিভাগের সালাউদ্দিন সায়েম, পপুলেশন সায়েন্স বিভাগের রাফি, সমাজকর্ম বিভাগের রবিউল ও দর্শন বিভাগের ফিরোজ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে কোটা একটি প্রথা হয়ে দাঁড়িয়েছে। হ্যাঁ মানছি দেশে অনগ্রসরদের জন্য কোটা থাকে, তবে তার নির্দিষ্ট একটি সময়সীমা থাকে। কিন্তু বাংলাদেশে পুরো ব্যতিক্রম। কোটার কারণে মেধাবী শিক্ষার্থীরা তাদের মেধার মূল্যায়ণ হতে বঞ্চিত। অন্যদিকে কোটা প্রয়োগ করে খুব সহজেই চাকরি পাচ্ছে কোটা প্রার্থীরা। সরকার তাদের একটি দাবি মেনে নেয়ায় মানবন্ধনে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বক্তারা।

মানবন্ধননে বর্তমানে তাদের দাবিগুলো হলো, সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটায় কোনো ধরণের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

উল্লেখ্য, সরকার তাদের একটি দাবি মেনে নিয়েছে। দাবিটি হলো, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!