• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ক্রয় কমিটিতে ২ প্রস্তাব অনুমোদন

৫০ হাজার টন গম কিনবে সরকার


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০১৬, ০৬:৩৮ পিএম
৫০ হাজার টন গম কিনবে সরকার

তিরানব্বই কোটি টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন গম কিনছে সরকার। প্রতি মেট্রিক টন এ গমের পড়বে ২৩৩ দশমিক ৮৯ ডলার। সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স এস্টোন এফএফআই’ (Aston FFI) এ গম সরবরাহ করবে।

জাতীয় সংসদ ভবনের পশ্চিম ব্লকের দ্বিতীয় তলায় মন্ত্রিসভা কক্ষে মঙ্গলবার (৭ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত  সভাপতিত্বে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। 

বুধবার (৮ জুন) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, চলতি অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন গম কেনা হচ্ছে। এর মধ্যে ৬০ শতাংশ গম চট্টগ্রাম বন্দরের মাধ্যমে এবং ৪০ শতাংশ গম মংলা বন্দরের মাধ্যমে আসবে। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গম আমদানির জন্য দুটি আবেদন জমা পড়ে। এর মধ্যে সর্বনিম্ন দরদাতা হিসেবে সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স এস্টোন এফএফআই’-কে মনোনীত করা হয়েছে। সরবরাহকারী প্রতিষ্ঠান যে দর দিয়েছে তা প্রাক্কলিত দরের চেয়ে কম। ক্রয় প্রস্তাবে প্রতি মেট্রিক টন গমের দর প্রাক্কলন করা হয়েছিল ২৩৫ ডলার। বর্তমানে টাকার অঙ্কে ১ কেজি গমের ক্রয় মূল্য হচ্ছে ১৮ টাকা ৭২ পয়সা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকের কার‌্যতালিকায় ১৪টি ক্রয় প্রস্তাব থাকলেও সময়াভাবে মাত্র দুটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে এবং একটি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রত্যাহার করে নিয়েছে। অবশিষ্ট প্রস্তাবগুলো বৈঠকে উপস্থাপন করা হয়নি।

অনুমোদিত অপর প্রস্তাবটি হচ্ছে- পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্প কর্তৃক উদ্ভাবিত পাটের জেনোম সংক্রান্ত মেধাস্বত্ব অধিকার সংরক্ষণের জন্য আন্তর্জাতিক আইনি সহায়তাকারী প্রতিষ্ঠান ‘ফলে হগ এলএলপি’ (Foley Hoag, LLP)-কে পরামর্শক নিয়োগে ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৪ কোটি ৩৫ লাখ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!