• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৫৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন শিখর ধাওয়ান


ক্রীড়া ডেস্ক জুলাই ২৬, ২০১৭, ০৬:৫৩ পিএম
৫৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন শিখর ধাওয়ান

ঢাকা: অল্পের জন্য ডাবল সেঞ্চুরি মিস করলেন শিখর ধাওয়ান। তবে ভেঙে ফেলেছেন পলি উমড়িগরের ৫৩ বছরের রেকর্ড৷৭৮ বলে ৬৪ রানে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছিলেন ধাওয়ান৷আর পরের সেশনে করলেন ৯০ বলে ১২৬। দ্বিতীয় সেশনে ভারতের হয়ে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। ভাঙলেন ৫৫ বছরের পুরনো পলি উমড়িগরের রেকর্ড। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে হল-সোবার্স-গিবসদের বিরুদ্ধে ১৭২ রানের ইনিংসের পথে দ্বিতীয় সেশনে উমড়িগর করেছিলেন ১১০ রান।

মধ্যাহ্ন বিরতি আর চা-বিরতির মধ্যে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড ডেনিস কম্পটনের। ১৯৫৪ সালে পাকিস্তানের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে ১৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ইংলিশ ব্যাটসম্যান। যে কোনও সেশনেই এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড। দ্বিতীয় সেশনে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ালি হ্যামন্ডের। ১৯৩৩ সালে ৩৩৬ রানের বিখ্যাত ইনিংসের পথে দ্বিতীয় সেশনে হ্যামন্ড করেছিলেন ১৫০। সব সেশন মিলিয়েও দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এটি। তবে মাত্র এক রানের জন্য ‘থার্ড বয়’ হতে পারেলন না ধাওয়ান।

ধাওয়ান একটুর জন্য ছুঁতে পারেননি স্ট্যান ম্যাককেবকে। ১৯৩৮ সালে অ্যাশেজে ট্রেন্ট ব্রিজে এক সেশনে অস্ট্রেলিয়ান গ্রেট করেছিলেন ১২৭ রান। এদিন ৩১ রানে স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া ধাওয়ান আউট হয়েছেন চা-বিরতির মিনিট তিনেক আগে।  ১৬৮ বলে খেলেছেন ১৯০ রানের ইনিংস। চার মেরেছেন ৩১টি। রেকর্ড হলেও হলো না প্রথম ডাবল সেঞ্চুরি। তবে এক সেশনে সেঞ্চুরি করলেন এই নিয়ে দুবার। অভিষেক টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ইনিংসটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সেশনে করেছিলেন ১০৬। সেটিও ছিল দ্বিতীয় সেশন। দ্বিতীয় সেশনে সর্বোচ্চ রান কম্পটনের ওই ১৭৩।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!