• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৫৬ রানের লিড নিয়ে ব্যাট করছে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৭, ১০:২৮ এএম
৫৬ রানের লিড নিয়ে ব্যাট করছে বাংলাদেশ

প্রথম টেস্টের চতুর্থ দিনেও আধিপত্য বিস্তার করে খেলছে বাংলাদেশ। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ঘূর্ণিতে নিউজিল্যান্ডকে ৫৩৯ রানে বেধে ফেলে টাইগাররা। ওয়েলিংটনে প্রথম টেস্টে বাংলাদেশের বিশাল সংগ্রহের জবাবে চতুর্থ দিন অলআউট হয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডে প্রথম ইনিংসে প্রথমবারের মতো লিড নেয় বাংলাদেশ। ৮ উইকেটে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করা মুশফিকুর রহিমের দল স্বাগতিকদের গুটিয়ে দেয় ৫৩৯ রানে। ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংস খেলা মিচেল স্যান্টনারকে বোল্ড করে দলকে ৫৬ রানের লিড এনে দেন শুভাশীষ রায়। এর আগে দেশের মাটিতে দুই বার নিউজিল্যান্ডের বিপক্ষে লিড নিয়েছিল বাংলাদেশ। ৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছে মুশফিকের দল।

এর আগে ৩ উইকেটে ২৯২ রান নিয়ে দিন শুরু করা কিউইদের স্কোরটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন টম ল্যাথাম ও হেনরি নিকোলাস। নিকোলসকে ফিরিয়ে নিউজিল্যান্ডের ১৪২ রানের চতুর্থ উইকেট জুটি ভাঙেন সাকিব আল হাসান। ফ্লিক করতে গিয়ে লেগ স্লিপে মেহেদী হাসান মিরাজের ক্যাচে পরিণত হন নিকোলস। ৫৩ রান করেন এই ব্যাটসম্যান। কিউইদের রান তখন ৩৪৭। এরপর শুভাশিষের বলে আউট হন কলিন গ্রান্ডহোম। বেশিক্ষণ টিকতে পারেননি টম ল্যাথামও। সাকিবের বলে লেগ বিফোর হবার আগে ১৭৭ রান করেন এই কিউই ওপেনার।

এরপর নিউজিল্যান্ড ইনিংসে জোড়া আঘাত হানেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদের খাটো লেন্থের একটি বলে ইমরুল কায়েসের গ্লাভসবন্দি হন বিজে ওয়াটলিং। সজোরে আবেদন জানান টাইগার ফিল্ডাররা। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। আর তাতেই আউট হন ওয়াটলিং।

দলের রান তখন ৪৭১। এর কয়েক বল ব্যবধানে টিম সাউদিকেও ফেরান রিয়াদ। এরপর রাব্বির বাউন্সারে ওয়াগনার আউট হবার পর মিচেল স্যান্টনারকে আউট করে কিউইদের ইনিংসটা গুটিয়ে দেন শুভাশিষ। 

৮৭ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার কামরুল ইসলাম রাব্বি (৩/৮৭)। দুটি করে উইকেট নেন মাহমুদউল্লাহ (২/১৫), সাকিব আল হাসান (২/৭৮) ও শুভাশীষ রায় (২/৮৯)।  ২৯ ওভারে ১৪১ রান দিয়ে ১ উইকেট নেন তাসকিন আহমেদ। সবচেয়ে বেশি ৩৭ ওভারে ১১৬ রান দিয়ে উইকেটশূন্য মেহেদী হাসান। তার বোলিং ফিগার যা বলছে তার চেয়ে অনেক ভালো বোলিং করেছেন এই তরুণ অফ স্পিনার।

মুশফিকের চোটে আবার উইকেটের পেছনে দাঁড়িয়ে ইমরুল কায়েস স্পর্শ করেন দেশের হয়ে সর্বোচ্চ ৫ ডিসমিসালের রেকর্ড। এই উদ্বোধনী ব্যাটসম্যান নিউজিল্যান্ড ইনিংসের পুরোটা সময় কিপিং করেন। এর আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে মুশফিক চোট পেলে ১২০ ওভারের মতো কিপিং করেছিলেন ইমরুল। সেবার শেষ দিকে তার কাছ থেকে গ্লাভস নিয়েছিলেন মাহমুদউল্লাহ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!