• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৫৯ বছর পর আবারও ইতালিবিহীন বিশ্বকাপ?


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৩, ২০১৭, ০৬:১৭ পিএম
৫৯ বছর পর আবারও ইতালিবিহীন বিশ্বকাপ?

ঢাকা: গত সপ্তাহে ঘরের মাঠে মেসিডোনিয়ার সঙ্গে ড্র করে সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেঙে খান খান হয় ইতালির। তবে শেষ ভরসা হিসাবে প্লে-অফ আশা বাঁচিয়ে রাখে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। কিন্তু প্লে-অফের প্রথম লেগে সুইডেনের কাছে ১-০ গোলে হেরে একে বারে খাঁদের কিনারে ইতালি। তাহলে কি ইতালিবিহীন বিশ্বকাপ?

সেটি বলার সুযোগ এখনও আসেনি। কারণ আজ্জুরিদের সামনে আরও একটি সুযোগ আছে। সোমবার (১৩ নভেম্বর) মিলানের সান সিরোতে প্লে-অফের দ্বিতীয় লেগে ফের সুইডেনের মুখোমুখি হতে যাচ্ছে ইতালি। এই ম্যাচে কমপক্ষে দুই গোলের ব্যবধানে জিততে হবে বুফনের দলকে। না পারলে রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়েই থাকতে হবে ইতালিকে।

অবশ্য নিজেদের মাঠে খেলা বলেই নতুন করে স্বপ্ন দেখার সাহস পাচ্ছে ইতালি। প্রায় ৬৫ হাজার দর্শক আজ্জুরিদের সমর্থনে গলা ফাটাবে। তবে প্রথম লেগের দুঃস্বপ্ন পেছনে ফেলার কাজটি মোটেও সহজ হবে না তাদের জন্য। ২-০ গোলের সমীকরণ বুফনদের ওপর বাড়তি চাপের বোঝা। তবে দ্বিতীয় লেগে পুরোপুরিই চাপমুক্ত থাকবে সুইডেন। ফিরতি লেগে ড্রতেও নিশ্চিত তাদের আসন্ন ২০১৮ সালের বিশ্বকাপ!

বাঁচা-মড়ার ম্যাচে ‘আসল কাজটা করে দেখাতে হবে খেলোয়াড়দেরই। গ্যালারির আবহ যেমনই হোক, সান সিরো কিন্তু গোল করবে না। আমি কখনও গ্যালারির কোনো সমর্থককে গোল করতে দেখিনি। এমন মত দিয়েছেন সদ্য অবসরে যাওয়া ইতালিয়ান কিংবদন্তি আন্দ্রে পিরলো।

সর্বশেষ ১৯৫৮ সালে ইতালিকে ছাড়া বিশ্বকাপ হয়েছিল। নিজেদের এমন দুরবস্থার জন্য প্রথম লেগের পক্ষপাতদুষ্ট রেফারিংকে দায়ী করেছেন কোচ ভেনচুরা। কিন্তু ইতালির গণমাধ্যম আর কোনো অজুহাত শুনতে চায় না। দেশটির ক্রীড়া দৈনিক ‘তুত্তোস্পোর্ট’ লিখেছে, ‘আর কোনো অজুহাত নয়, এখন আমাদের ঐতিহাসিক লজ্জা এড়াতে হবে।’

সেটা এড়াতে না পারলে আজকের ম্যাচটিই ইতালির কিংবদন্তি গোলকিপার গিয়ানলুইগি বুফনের আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তিরেখা হয়ে যাবে। ১৯৯৮ বিশ্বকাপের প্লে-অফে রাশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ফুটবলে যাত্রা শুরু হয়েছিল বুফনের।

এখনও ষষ্ঠ বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছেন বুফন। তিনি বলেন, ‘আমি এটাকে বাঁচা-মরার ম্যাচ ভাবতে চাই না। আশা করি, ভরা সান সিরো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে যেতে আমাদের সাহায্য করবে। এজন্য মাথা ঠাণ্ডা রাখতে হবে। কিছুতেই আতঙ্কিত হওয়া যাবে না। আত্মবিশ্বাস না থাকলে হারার আগেই আপনি হেরে যাবেন।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!