• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৬৬ বছরের রেকর্ড ভাঙলেন মিরাজ!


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২৯, ২০১৬, ০৭:৪৫ পিএম
৬৬ বছরের রেকর্ড ভাঙলেন মিরাজ!

৬৬ বছরের রেকর্ড ভাঙলেন টাইগার বাহিনীর নতুন সদস্য মেহেদী হাসান মিরাজ! এর আগে ওয়েস্ট ইন্ডিজের সনি রামাদানি দখলেই ছিল সেই রেকর্ড। সেই রেকর্ড ভেঙে নতুন এই টাইগার সদস্য শুধু তার দেশকেই নয়, নিজেকেও এক অনন্য উচ্চতায় মেলে ধরেছেন। 

মিরাজ শুধু রেকর্ড ভেঙেছেন, এমনটি বললে হয়ত কমই বলা হবে। কারণ সনি তার দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে যে কীর্তি গড়েছিলেন, মিরাজ গড়লেন দুই টেস্টের প্রথম ইনিংসেই। তবে প্রতিপক্ষ সেই একই- ইংল্যান্ড।

সময়টা ১৯৫০ সাল। মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ভারতীয় বংশোদ্ভূত এক স্পিনারকে দলে টানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। কারণ তাদের সামনে ছিল ঐতিহাসিক ইংল্যান্ড সফর। 

ওই স্পিনারের নাম সনি রামাদিন। তার বিশেষ যোগ্যতা- উইকেটের দুই দিকেই বল ঘোরাতে সক্ষম ছিলেন তিনি। ওই সিরিজে প্রথম ম্যাচটা হারে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নেন এই অফস্পিনার। লর্ডসে দ্বিতীয় টেস্ট থেকেই ঘুরে দাঁড়ায় ক্যারিবীয়রা। 

ইংল্যান্ডের মাটিতে ওই টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেন রামাদিন। দ্বিতীয় ইনিংসে নেন ৬ উইকেট। এই টেস্টে ৭০ ওভার মেইডেন দিয়েছিলেন রামদিন। একই সঙ্গে দুদিকে বল ঘোরাতে পারা রামাদিনকে কোনোভাবেই বুঝে উঠতে পারেননি ইংলিশ ব্যাটসম্যানরা।

তার ১১ উইকেট শিকারের ফলে ৩২৬ রানের বিশাল জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। জিতে নেয় পরের দুটি টেস্টও। রামাদিন ৫ উইকেট নেন তৃতীয় টেস্টেও। পুরো সিরিজে তার উইকেট শিকারের সংখ্যা ছিল ২৬টি। ৩-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ক্যারিবীয়রা।

তবে ওই প্রথম কোনো অফ স্পিনার অভিষেকের পর প্রথম দুই টেস্টে দুবার ৫ উইকেট শিকারের নজির গড়েন। এর পর কেটে গেছে ৬৬ বছর। এতোদিন যা কেউ করতে পারেননি, তাই করলেন টাইগার মেহেদী হাসান মিরাজ। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ৬ উইকেট নেন মিরাজ। দ্বিতীয় ইনিংসে পান ১টি উইকেট।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেই আবার শিকার করলেন ৬ উইকেট। শুধু বাংলাদেশ নয়, সনি রামাদিন ছাড়া এ কীর্তি নেই আর কারো। তবে পার্থক্য এটুকুই- সনি তার দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে এ কীর্তি গড়েছিলেন, আর মিরাজ গড়লেন দুই টেস্টের প্রথম ইনিংসেই। তবে প্রতিপক্ষ সেই একই- ইংল্যান্ড।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!