• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

৬৯ বছরে পা রাখলো আওয়ামী লীগ


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০১৭, ০২:৩২ পিএম
৬৯ বছরে পা রাখলো আওয়ামী লীগ

ঢাকা: দেশের প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের জন্মদিন আজ। ৬৮ বছর পেরিয়ে ৬৯-এ পা রাখলো ক্ষমতাসীন এই রাজনৈতিক দলটি। ১৯৪৯ সালের ২৩শে জুন পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে যাত্রা শুরু করলেও ১৯৫৫ সালে মুসলিম শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ নামে অসাম্প্রদায়িক সংগঠনে পরিণত হয় এই দলটি।

প্রবীণ নেতাদের দাবি জনগণের স্বপ্ন পূরণে সক্ষম হয়েছে দলটি। তবে কোনো কোনো রাজনৈতিক বিশ্লেষকের মতে, প্রতিষ্ঠাকালীন আদর্শের জায়গা থেকে ক্রমশ সরে যাচ্ছে আওয়ামী লীগ।

প্রতিষ্ঠার পর থেকেই এদেশে পাকিস্তানি সামরিক শাসনের বিরুদ্ধে সব আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে আওয়ামী লীগ। প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর দলে তখন শেখ মুজিব ছিলেন যুগ্ম সম্পাদক।

ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণ অভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মুক্তিযুদ্ধসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনেই নেতৃত্ব দিয়েছে দলটি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘদিন প্রায় নেতৃত্ব শূন্য থাকে দলটি। পরে ১৯৮১ সালে দলের কাণ্ডারীর দায়িত্ব নেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তার নেতৃত্বে প্রথমে ১৯৯৬ এ পরে ২০০৯ এবং সবশেষ ২০১৪ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ প্রতিষ্ঠিত না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না বলে মনে করেন দলের এই প্রবীণ নেতা।

আমির হোসেন আমু বলেন, ‘রোজ গার্ডেনে মাওলানা ভাসানী কে সভাপতি করে প্রথম পূর্বপাকিস্তান আওয়ামী মুসলিম লীগ গঠিত। দেশ স্বাধীন হওয়ার পরে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কিন্তু বিশ্ব দরবারে সমাদৃত এবং সম্মানিত হচ্ছে।’

জনগণের আশা আকাঙ্ক্ষাকে ধারণ করে আওয়ামী লীগ এগিয়ে গেলেও দলটি তার মূল আদর্শের জায়গা থেকে ক্রমশ সরে যাচ্ছে বলে মনে করেন এই রাজনৈতিক বিশ্লেষক।

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘এই দলটির ভেতরে অসাম্প্রদায়িক যে চেতনা ছিলো সেটি ক্রমাগত কমছে। জনগণের সাথে দুরত্বটা বাড়ছে। আর এর কারণ হচ্ছে দলের ভেতরে অন্য দল থেকে এসে বা বিভিন্ন স্বার্থান্বেষী মানুষ জায়গা করে নিয়েছে। ফলে আদর্শে দ্বন্দ এবং দলের ভেতর সংঘাত আমি লক্ষ্য করেছি।’

আজো ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে রাজধানীর পুরনো ঢাকার এই ‘রোজ গার্ডেন’। ১৯৪৯ সালের এই দিনে এই বাড়িটিতেই জন্ম লাভ করেছিল, পূর্ব বাংলার মানুষের মুক্তি আন্দোলনের প্রাচীনতম রাজনৈতিক দল পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!