• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৭ মার্চে শ্লীলতাহানি, ফুটেজ দেখে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী


বিশেষ প্রতিনিধি মার্চ ৮, ২০১৮, ০৫:০০ পিএম
৭ মার্চে শ্লীলতাহানি, ফুটেজ দেখে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা : ৭ মার্চের শ্লীলতাহানির ঘটনাগুলোর ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (৭ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের জনসভার আশপাশে নারী হয়রানির অভিযোগে ফেইসবুকে ঝড় ওঠে। তবে এ ঘটনায় কোনো মামলা দায়ের করেননি কেউ।

জানা যায়, গেল বুধবার ঐতিহাসিক ৭ মার্চের সোহরাওয়ার্দী উদ্যানের জনসভাকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগের আশেপাশের এলাকায় ইভ টিজিং ও নারীদের ওপর যৌন হয়রানির অভিযোগ উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিভিন্ন ফেইসবুক পেজে এ ধরনের  অভিযোগ সত্য নাকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ছড়ানো হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। অনেকে বিষয়গুলো খতিয়ে দেখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান।

বুধবার (৭ মার্চ) থেকে যৌন হয়রানির এমন অভিযোগ নিয়ে পক্ষে বিপক্ষে অনেক আলোচনা-সমালোচনা হতে থাকে। কিন্তু বৃহস্পতিবার (৮ মার্চ) সকাল পর্যন্ত আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলেও দুপুর ১২টার দিকে এ বিষয়ে মুখ খোলেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ৭ মার্চের শ্লীলতাহানির ঘটনাগুলোর ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী ফুটেজ দেখে ব্যবস্থা নেওয়ার কথা বললেও ৭ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকায় বিভিন্ন নারীর শ্লীলতাহানীর অভিযোগের সঙ্গে ছাত্রলীগের সংশ্লিষ্টতার দাবি উড়িয়ে দিলেন সংগঠনটির সভাপতি সাইফুর রহমান সোহাগ।    

ছাত্রলীগের মিছিল থেকে শ্লীলতাহানীর কোনো ঘটনার অভিযোগ কানে এসেছে কিনা, এই প্রশ্ন করা হলে সোহাগ বলেন, ‘মিছিল থেকে এধরণের কোনো ঘটনা ঘটেনি।’

তবে বাংলামোটর মোড়ের এক ছাত্রীর শ্লীলতাহানীর ঘটনায় জড়িত মিছিল থেকে ‘জয় বাংলা’ স্লোগান আসছিল- এটি জানানোর পর সোহাগ বলেন, ‘শিবিররা কিন্তু জয় বাংলা স্লোগান ব্যবহার করে খারাপ কাজ করে।

এখানে কিছু মানুষ জয় বাংলা স্লোগানটাকে ইউজ করছে। অনেকবারই দেখেছেন যে, ছাত্রশিবিরের কর্মীরা কিন্তু জয় বাংলা স্লোগানকে ব্যবহার করে পুলিশের ওপর হামলা করেছে।’

শ্লীলতাহানীর অভিযোগ খতিয়ে দেখে সিসি ক্যামেরার ফুটেজে কেউ ধরার পড়লে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এই বক্তব্যেরও সমর্থন করেন সোহাগ।

তিনি বলেন, ‘অভিযুক্ত যারাই ধরা পড়বে, তারা যেখানেই থাক, সে সংগঠনেরই হোক তারা, বা সংগঠনের বাইরে থেকেই কিছু করুক না কেন, তাদের বিরুদ্ধে অবশ্যই তাদের অবশ্যই দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ। তবে ছাত্রলীগের কারো এই ধরনের কাজ করার প্রশ্নই আসে না। কখনোই ছাত্রলীগ এ ধরনের কাজ করে না।’

সোহরাওয়ার্দী উদ্যানে ৭ মার্চের অনুষ্ঠানকে কলঙ্কিত করার উদ্দেশেই এমন অভিযোগ তোলা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

বুধবার ঐতিহাসিক ৭ মার্চের সোহরাওয়ার্দী উদ্যানের জনসভাকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগের আশেপাশের এলাকায় ইভ টিজিং ও নারীদের ওপর যৌন হয়রানির অভিযোগ উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!