• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্থানে কেন ভাস্কর্ষ নয়: হাইকোর্ট


আদালত প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৭, ০২:০৩ পিএম
৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্থানে কেন ভাস্কর্ষ নয়: হাইকোর্ট

ঢাকা: ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় জয় বাংলা শ্লোগান ছিলো আমাদের সকলের। সকল শ্রেণি পেশার মানুষের। এখন জয়বাংলা বললে সবাই বলে পলিটিক্যাল বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে ৭ই মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ভাষণের স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্ষ নির্মাণ, জাতীয় জাদুঘর স্থাপন ও দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণার নির্দেশনা চেয়ে করার রিটের শুনানীর সময় এসব মন্তব্য করেন আদালত।

শুনানী শেষে আদালত ৭ই মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ভাষনের স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আঙ্গুল উচিয়ে বক্তব্যরত ভাস্কর্ষ নির্মাণ করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারী করেন।

বঙ্গবন্ধুর যে মঞ্চে দাড়িয়ে ভাষণ দিয়েছেন সে স্থানে একটি অবিকল মঞ্চ তৈরীতে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে। আগামী ১২ ডিসেম্বর এই প্রকল্পটি বাস্তবায়নে কতটুকু কাজ করা হয়েছে সেটি প্রতিবেদন আকারে জমা দিতে  মন্ত্রী পরিষদ সচিব ও অর্থ সচিবকে   আদালতে জমা দিতে বলা হয়েছে। মন্ত্রী পরিষদ, অর্থ, সাংস্কৃতিক মন্ত্রণায়ের সচিবসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ড. বশির আহমেদ। তিনি তার রিটের পক্ষে শুনানী করেন।

পরে আদালত থেকে বেরিয়ে বশির আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আঙ্গুল উচিয়ে বক্তব্যরত ভাস্কর্ষ নির্মাণের জায়গা শিশু পার্কের ভিতরে হলেও নির্মান করতে হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!