• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৭০১ প্রতীমায় সজ্জিত হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ পূজা মন্ডপ


জাকারিয়া হোসাইন শাওন সেপ্টেম্বর ৬, ২০১৮, ০৫:৩২ পিএম
৭০১ প্রতীমায় সজ্জিত হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ পূজা মন্ডপ

বাগেরহাট : হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা। আগামী ১৪ অক্টোবর ৫মী ও ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসব। এ বছর দেবী আসবে ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। দেবী মায়ের গমন হবে দোলায় চেপে।

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বাগেরহাট জেলার চুলকাঠি বাজারের পাশে হাকিমপুর গ্রামের শিকদার বাড়ি পূজামন্ডপে চলছে প্রতীমা তৈরির কাজ। এ বছর সর্বোচ্চ ৭০১ টি প্রতীমায় বিশেষভাবে সাজানো হচ্ছে এ মন্ডপ।

আয়োজকদের দাবি বিশ্বের সবচেয়ে বেশি প্রতিমা নিয়ে তৈরি বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ির এ পূজা মন্ডপ।

পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে হিন্দু ধর্মের হাজার বছরের পুরাতন পৌরাণিক কাহিনীকে প্রাধান্য দিয়ে তা ফুটিয়ে তোলা হয়েছে মূর্তি দিয়ে।

বুধবার (৫ সেপ্টেম্বর) পূজা মন্ডপের প্রধান ভাস্কর খুলনার কয়রা উপজেলার হাতিয়ার ডাঙ্গা গ্রামের শিল্পী বিজয় কৃষ্ণ বাছার জানান, গত বৈশাখ মাস থেকে ১৫ জন প্রতিমা শিল্পীসহ পূজা মন্ডপের কাজ শুরু করেছি। ৬ মাস ধরে এ মন্ডপ তৈরির কাজ করছি। দর্শণার্থীদের জন্য প্রতি বছরই নতুনত্ব আনার চেষ্টা করি। প্রতীমা তৈরির কাজ প্রায় শেষ, এখন চলছে রঙ আর সাজসজ্জার কাজ।

শিকদারবাড়ি দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি পূজার আয়োজক দুলাল শিকদার দাবি করেন, শুধু বাগেরহাট নয় এ পূজামন্ডপে বিশ্বের সব থেকে বেশী প্রতীমা। ২০১০ সাল থেকে ব্যক্তি উদ্যোগে এ পূজা মন্ডপ তৈরি করা হয়ে আসছে। এখানে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরাসহ সকল আধুনিক সুবিধা থাকবে।

বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ির এ পূজামন্ডপে রামায়ণ ও মহাভারতের বিভিন্ন পৌরাণিক কাহিনীতে সনাতন ধর্মের ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চল ছাড়াও এখানে পার্শ্ববর্তী দেশ থেকেও পূজারী, ভক্ত, দর্শনার্থী ও পুন্ন্যার্থীরা আসেন।

সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!