• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৭৮৬ থেকে ৪০০০০০ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৯:৩৯ এএম
৭৮৬ থেকে ৪০০০০০ কোটি টাকা

ঢাকা: স্বাধীন বাংলাদেশে প্রথম ১৯৭২ সালে বাজেট ঘোষণা করা হয়েছিল। তখন বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। এরপর একে একে ৪৫ বার বাজেট ঘোষণা করা হয়েছে। আর প্রতিবছরই বেড়েছে বাজাটের আকার। সর্বশেষ ৪৬তম বাজেট আজ বৃহস্পতিবার (১ জুন) দুপুরে ঘোষণা করা হচ্ছে। ২০১৭-১৮ অর্থবছরের এই বাজেটের আকার আগের সব রেকর্ড ভেঙেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলছেন, ৪৬তম বাজেটের আকার হবে ৪ লাখ কোটি টাকার বেশি। জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের এই বাজেট প্রস্তাব তুলে ধরবেন অর্থমন্ত্রী মুহিত। তবে এই বাজেট পাস ২৯ জুন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করে এই যাত্রার সূচনা করেছিলেন। সেই পথ অনুসরণ করে সাড়ে চার দশক পর ৪৬তম বাজেট নিয়ে আসছেন আবুল মাল আবদুল মুহিত।

বাজেটের আকার ৭৮৬ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে আজ ৪০০০০০ কোটি টাকার ওপরে। শুধু কি আকারই বেড়েছে? গেল সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দও বেড়েছে ৫০০ গুণের বেশি।

স্বাধীনতা পরবর্তী গণতান্ত্রিক সরকারের পাশাপাশি সামরিকসহ বিভিন্ন সরকারের ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসক) এ যাবত ৪৫টি বাজেট উপস্থাপন করেছেন।

৪৫টি বাজেটের মধ্যে তিন মেয়াদে সর্বোচ্চ বারোটি বাজেট দেয়ার রেকর্ডটি করেছিলেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের। তার উত্তরসূরি মুহিত টানা বাজেট দেয়ার রেকর্ড আগেই নিজের করে নিয়েছেন। আওয়ামী লীগের গত মেয়াদের (২০০৯-২০১৪) পাঁচটি বাজেটের সঙ্গে এবারের তিনটি বাজেটের পর টানা নবম বাজেট দিতে যাচ্ছেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!