• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

৮০ শতাংশ রোহিঙ্গা নারী ধর্ষণের শিকার: আনান কমিশন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১, ২০১৭, ১২:৩২ পিএম
৮০ শতাংশ রোহিঙ্গা নারী ধর্ষণের শিকার: আনান কমিশন

ঢাকা : মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন করা হচ্ছে তার কারণ কেবল ধর্মীয় নয়। তবে অনেক কারণের মধ্যে এটি একটি। এছাড়া বাংলাদেশে আসা ৮০ শতাংশ নারীই মিয়ানমারে ধর্ষণের শিকার হয়েছে। বাংলাদেশ সফররত কফি আনান কমিশনের সদস্য ঘাসাম সালামে গতকাল মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

রোহিঙ্গাদের নাগরিকত্ব দিলে রাখাইন প্রদেশের সব সমস্যার সমাধান হবে কি না এমন প্রশ্নের জবাবে ঘাসাম সালামে বলেন, ‘বিষয়টি নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে।’ ধর্মীয় কারণে রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর হামলা হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, অনেকগুলো কারণের মধ্যে এটি একটি, তবে একমাত্র কারণ নয়। তিনি আরো বলেন, ‘রোহিঙ্গাদের নাগরিকত্বের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এসব বিষয় নিয়ে আলোচনা করেছি।’

এর আগে গতকাল মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর সুশীল সমাজের সঙ্গে মতবিনিময় করেন কফি আনান কমিশন দলের সদস্যরা। বৈঠকে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, তাসনিম সিদ্দিকী, সিআর আব্রার, মেঘনা গুহ ঠাকুরতা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ শাহ, প্রাক্তন রাষ্ট্রদূত অলোক কুমার চাকমা প্রমুখ।

এদিকে গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ শেষে কমিশন সদস্যরা সাংবাদিকদের জানান, মিয়ানমারের রাখাইন প্রদেশে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আসা ৮০ শতাংশ নারী মিয়ানমারেই ধর্ষণের শিকার হয়েছেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কফি আনান কমিশনের সদস্যরা রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশের অভিযোগের সঙ্গে ঐকমত্য প্রকাশ করেছেন। অচিরেই এ সমস্যার সমাধান হবে বলে তারা আমাকে আশ্বস্ত করেছেন।

তিনি আরো বলেন, কমিশন সদস্যরা আমাকে জানিয়েছেন, মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসা ৮০ শতাংশ নারীই মিয়ানমারে ধর্ষণের শিকার। আর মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা আনুমানিক পাঁচ লাখ হতে পারে।

উল্লেখ্য, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে গত ২৮ জানুয়ারি বাংলাদেশে আসেন কফি আনান কমিশনের তিন সদস্য। তারা হলেন- মিয়ানমারের নাগরিক উইন ম্রা ও আই লুইন এবং লেবাননের নাগরিক ঘাসাম সালামে। এরপর গত ২৯ ও ৩০ জানুয়ারি তারা কক্সবাজারের উখিয়ার বালুখালি নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ণনা শোনেন।  

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!