• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৮১২ বাঙালি পরিবারের ৪ হাজার একর জমি দখল


খাগড়াছড়ি প্রতিনিধি মে ২৫, ২০১৭, ১০:০৯ পিএম
৮১২ বাঙালি পরিবারের ৪ হাজার একর জমি দখল

খাগড়াছড়ি: দীঘিনালায় ৮১২ পরিবারের ৪ হাজার ৬০ একর জমি জবর দখলের প্রতিবাদে হাজার হাজার বাঙালি নারী-পুরুষ মানববন্ধন ও বিক্ষোভ করেছে। আজ বৃহস্পতিবার (২৫ মে) সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে নিজস্ব ভূমি থেকে উচ্ছেদ হওয়া ৮১২ পরিবার এ মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, ১৯৮৩-৮৪ সালে দীঘিনালার সোনামিয়া টিলায় খাস জমিতে ৮১২ পরিবারকে ৫ একর করে ৪০৬০ একর জমি বন্দবস্ত দেওয়া হয়। পরবর্তিতে শান্তিবাহিনীর ব্যাপক হত্যাকাণ্ডের প্রেক্ষিতে পুনর্বাসিত ওই সব পরিবারকে নিরাপত্তার অজুহাতে গুচ্ছগ্রামে আনা হয়। এরপর পাহাড়িরা পরিকল্পিতভাবে ওই ভূমিকে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দখলের চেষ্টা করে। পরবর্তিতে সোনামিয়া টিলায় একটি মহল বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দখল পাকাপোক্ত করার পায়তারা করছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বাঙালি ছাত্র পরিষদের জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন, সাধারণ সম্পাদক এসএম মাসুম রানা, সেনামিয়া টিলার বাসিন্দা আব্দুল খালেক, মো. শাহজাহান, সোহাগ তালুকদার ও মো. সাইফুল ইসলাম।

পরে বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসকের কাছে পাঁচ দফা দাবিতে একটি স্বারকলিপি দেওয়া হয়।

দাবিগুলো হলো- স্বল্প সময়ের মধ্যে উচ্ছেদ হওয়া পরিবারগুলোকে স্বস্ব ভিটায় পুনর্বাসন করা, ভিটেমাটিতে বসবাস করতে নিরাপত্তার স্বার্থে নিরাপত্তাবাহিনীর ক্যাম্প স্থাপন করা, মন্দির, বিহারের নামে বেদখল হওয়া বাঙালিদের বন্দোবস্তকৃত জমি ফিরিয়ে দেওয়া, বাঙালিদের বন্দোবস্তকৃত জমিতে জেলা পরিষদের ও বিপন্ন সংস্থার নামে উন্নয়ন বরাদ্ধ বন্ধ করা ও সার্বিকভাবে বাঙালিদের সরকারের ঘোষিত সকল সাংবিধানিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!