• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ভোটের হাওয়া ঈদ উৎসবে

৯ হাজার সম্ভাব্য প্রার্থীর পদচারণায় মুখর ৩০০ সংসদীয় আসন


বিশেষ প্রতিনিধি জুন ১৯, ২০১৮, ০৮:০৩ পিএম
৯ হাজার সম্ভাব্য প্রার্থীর পদচারণায় মুখর ৩০০ সংসদীয় আসন

ঢাকা : সারা দেশে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে ঈদ।  এবার এ উৎসবে ছিল নির্বাচনী হাওয়া আর বিশ্বকাপ উন্মাদনা।  সম্ভাব্য প্রার্থীরা চষে বেড়িয়েছেন নিজ নিজ এলাকা। তবে কোথাও কোথাও বিরোধী নেতাদের ঈদের শুভেচ্ছা বিনিময়ে বাধা দেওয়ার অভিযোগও রয়েছে।

একাধিক দলের নেতারা জানিয়েছেন, এলাকাবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়ে নগর-বন্দর, পাড়া-মহল­ায় বাহারি স্লোগান, ছবি যুক্ত ব্যানার, পোস্টার সাঁটিয়েছেন তারা। শুভেচ্ছা কার্ড ছাড়াও নির্বাচনী এলাকায় শাড়ি-লুঙ্গি, ফ্যান, টিউবওয়েল বিতরণ করছেন অনেকেই।  ৩০০ সংসদীয় আসনে প্রায় ৯ হাজার সাবেক ছাত্রনেতা, কেন্দ্রীয় নেতা, বর্তমান-সাবেক এমপির পদচারণায় মুখর ছিল।

ভোটের হাঁকডাক শুরু হয়েছে গত জানুয়ারি থেকে।  সিলেটের সমাবেশ থেকে আবারো নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।  সভা-সমাবেশে বক্তব্য দিয়ে মাঠ গরম রাখছেন বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।  আর বিএনপিপ্রধান খালেদা জিয়া কারাবন্দি থাকায় তার নির্দেশে কর্মীদের খবর রাখছেন কেন্দ্রীয় নেতারা।  ঈদের দিন অনেকে নাজিমুদ্দিন রোডে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের জন্য অপেক্ষা করেছেন। তবে বেশিরভাগ নেতাই গ্রামে ঈদ করেছেন।

সংবিধান মতে, আগামী ২৮ জানুয়ারির মধ্যে যে কোনো দিন ভোট হতে হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, অক্টোবরে তফশিল ঘোষণা করা হতে পারে।  ডিসেম্বরে নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে ইসি।

গত নির্বাচন বর্জন করেছিল বিএনপি। তাই মনোনয়ন পত্র বিক্রিও কম হয়েছিল।  ২০০৮ সালের নির্বাচনে সহস্রাধিক মনোনয়ন পত্র বিক্রি হয়েছিল। এবার এর চারগুণ বিক্রি হবে বলে ধারণা করছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বর ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, দলের কেন্দ্রীয় ও সাবেক ছাত্রনেতারা জাতীয় নির্বাচনে অংশ গ্রহণ করতে চান। এ ছাড়া সাবেক ও বর্তমান এমপিরা তো আছেনই।

বিএনপির দফতর সূত্রের খবর, নবম সংসদ নির্বাচনে ২ হাজার ৬০০ মনোনয়ন পত্র বিক্রি হয়েছিল। এবার তার দেড়গুণ অর্থাৎ প্রায় ৩ হাজার ৯০০ বিক্রি হতে পারে বলে ধারণা করছেন মনোনয়ন বোর্ডের সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, খালেদা জিয়াকে বন্দি রেখে বিএনপি নির্বাচনে যাবে না। তবে সরকারের একতরফা নির্বাচনের স্বপনও পূরণ হবে না। আমাদের প্রস্তুতি শতভাগ আছে। প্রার্থী যারা হবেন তারা মাঠেই আছেন।     

বৃহত্তম দুই রাজনৈতিক দলের বাইরে এবার ৩০০ আসনেই প্রার্থী দিতে চায় জাতীয় পার্টি। এরই মধ্যে এরশাদ গণমাধ্যমে জানিয়েছেন, তার দল ৩০০ আসনে ৯০০ প্রার্থীর খসড়া করেছে। আবার বিএনপি নির্বাচনের বাইরে থাকলেও জামায়াত তা করতে নারাজ। তারা এরই মধ্যে ১১০ আসনে প্রার্থী তালিকা করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রার্থীরা নির্বাচনী এলাকায় প্রচারণার অংশ হিসেবে জাকাতের শাড়ি-লুঙ্গি বিতরণ করেছেন। নিজ নিজ কর্মি-সমর্থকদের মাধ্যমে আয়োজন করেছেন ইফতার অনুষ্ঠান। উঠান বৈঠকও চলছে। ঈদের দিন এলাকাবাসীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন তারা।  

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী, সাবেক অতিরিক্ত আইজিপি ও মুক্তিযোদ্ধা মতিউর রহমান, প্রচার সম্পাদক ও গোদাগাড়ী পৌরসভার মেয়র মনিরুল ইসলাম বাবু, তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুণ্ডুমালা পৌরসভার মেয়র গোলাম রাব্বানী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বদরুজ্জামান রবু মিয়া, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মকবুল হোসেন, গোদাগাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান, জেলা কৃষক লীগের সহসভাপতি অ্যাডভোকেট আবদুল ওহাব জেমস।

একই আসনে বিএনপির মনোনয়ন চাইতে পারেন, দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক যুগ্ম-সচিব গোলাম মোর্ত্তজা, মুণ্ডুমালা পৌর বিএনপির সভাপতি মোজাম্মেল হকের ছেলে প্রবাসী অধ্যাপক শাহাদাৎ হোসেন শাহীন, সাবেক যুবদলের সভাপতি সাদেকুর রহমান মারকনি ও সাবেক সচিব এসএম জহুরুল ইসলাম।

নোয়াখালীতে ঈদ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঈদ আনন্দে সেখানে গুরুত্ব পেয়েছিল নির্বাচন ইস্যুটিও। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদও এলাকায় ঈদ করেছেন। নিজ বাসায় ঈদ শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করেছিলেন তিনি। তবে বাধার মুখে বাসার বাইরে বের হতে পারেননি বলে অভিযোগ করেছেন।

জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনে উভয় দলের মনোনয়ন চাইবেন দুই ডজন প্রার্থী। তারা হলেন সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, নূর মোহাম্মদ, ইশতিয়াক হোসেন দিদার ও আবুল কালাম আজাদসহ (মেডিসিন) এক ডজন নেতা। একই আসনে বিএনপির মনোনয়ন চাইবেন খালেদা জিয়ার উপদেষ্টা সাবেক আইজিপি আবদুল কাইয়ূম, বিএনপির কেন্দ্রীয় নেতা শাহিদা আক্তার রিতা, সাবেক এমপি রশিদুজ্জামান মিল­াত।

বিএনপি নেত্রী শাহিদা আক্তার রিতা জানান, ঈদ উপলক্ষে গরিবদের মধ্যে কাপড় ও নলকূপ বিতরণ করেছেন তিনি। দলীয় কর্মীদের আর্থিক সহযোগিতা করেছেন। আওয়ামী লীগ নেতা নূর মোহাম্মদ বলেন, স্থানীয় নেতাকর্মীসহ হতদরিদ্রদের মধ্যে শাড়ি-লুঙ্গি বিতরণ করেছেন।

গাজীপুর-১ (কালিয়াকৈর-সদরের আংশিক) আসনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক এমপি, জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, বিএনপি নেতা হুমায়ূন কবির ও মজিবর রহমান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!