• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‌‘এডিপির ৯২% বাস্তবায়ন হয়েছে’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১২, ২০১৬, ০৩:৩৪ পিএম
‌‘এডিপির ৯২% বাস্তবায়ন হয়েছে’

গেল ২০১৫-১৬ অর্থবছরের ১২ মাসে (জুলাই-জুন) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) ৯২ দশমিক ৪৯ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ওই অর্থবছরে ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার আরএডিপি বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করে সরকার। এর মধ্যে ১২ মাসে ব্যয় হয়েছে ৮৬ হাজার  ৮৪৩ কোটি টাকা।

মঙ্গলবার (১২ ‍জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাশেষে আরএডিপির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী। তিনি বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছরে ১২ মাসে ৯২ দশমিক ৪৯ শতাংশ আরএডিপি বাস্তবায়ন হয়েছে, যা গত ২০১৪-১৫ অর্থবছরে বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ। এ ছাড়া ২০১৩-২০১৪ অর্থবছরে ৯৩ শতাংশ এবং ২০১২-২০১৩ অর্থবছরে বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ।

আইএমইডির তথ্য অনুযায়ী, আরএডিপি বাস্তবায়নে তিনটি মন্ত্রণালয় বরাদ্দের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছে। এর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত ১২১ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি মোট বরাদ্দের ১২০ শতাংশ এবং বিদ্যুৎ বিভাগ ১০১ শতাংশ অর্থ ব্যয় করেছে।

এ ছাড়া সড়ক পরিবহন, তথ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয় মোট বরাদ্দের ৯৯ শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছে।

অন্যদিকে বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে দুর্নীতি দমন কমিশন শূন্য শতাংশ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ২৩ শতাংশ, নির্বাচন কমিশন ৩৩ শতাংশ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪২ শতাংশ অর্থ ব্যয় করেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!