• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‌‌‘মঈন-আশরাফকে ফেরাতে চেষ্টা করছে সরকার’


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৬, ০২:১৪ পিএম
‌‌‘মঈন-আশরাফকে ফেরাতে চেষ্টা করছে সরকার’

ঢাকা: বুদ্ধিজীবী হত্যাকারী দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে সরকার সব প্রয়াস অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। খবর বাসসের।

ওবায়দুল কাদের বলেন, যারা জাতির সেরা সন্তানদের হত্যা করেছে, তাদের মধ্যে যারা শীর্ষস্থানীয় তাদের তো বিচারকার্য শুধু সম্পন্নই হয় নাই, তাদের দণ্ড কার্যকর করা হয়েছে। বাইরে যারা আছে তাদেরও দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের সক্রিয় প্রয়াস অব্যাহত রয়েছে। 

তিনি বলেন, মঈনুদ্দীন ও আশরাফুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। সময়মত এ বিষয়ে সুসংবাদ দেয়া যাবে। 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের দুদিন আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করা হয়। নিমর্ম এই হত্যাযজ্ঞে প্রত্যক্ষ সহযোগিতা করে রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সদস্যরা। 

বর্বর সেই হত্যাযজ্ঞে জড়িত থাকার দায়ে জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদ ও বদর বাহিনীর সর্বোচ্চ নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে নেতৃত্ব দেয়া বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনকেও ২০১৩ সালে মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল।  

বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, আগামী জুলাই মাসের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা করবে সরকার। এ ব্যাপারে কাজ চলছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!