• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গরমে শরীরকে ঠাণ্ডা রাখার উপায়


 লাইফস্টাইল ডেস্ক মে ১৩, ২০১৯, ০১:৫৪ পিএম
গরমে শরীরকে ঠাণ্ডা রাখার উপায়

ঢাকা: প্রচণ্ড গরমে অনেকেই ধোঁয়া ওঠা চায়ে চুমুক দেওয়ার চেয়ে ঠাণ্ডা পানীয় খেতেই বেশি পছন্দ করেন। অনেকে আবার ক্লান্ত শরীরেও চা চায়। গবেষণা বলছে, দুর্বিষহ এই গরমেও শরীর ঠাণ্ডা রাখতে চায়ের উপর ভরসা রাখা যায়। তার জন্য সাধারণ চা পাতার সঙ্গে মেশাতে হবে ৩টি উপাদান। 

চলুন তাহলে দেখে নেওয়া যাক এমন তিনটি উপাদান যা চায়ের সঙ্গে মিশিয়ে পান করলে শরীর ঠাণ্ডা রাখা যায়

মৌরি চা: শরীর ঠাণ্ডা রাখতে মৌরি অত্যন্ত কার্যকরী একটি মশলা। হজমের নানা সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কাটাতেও সাহায্য করে মৌরি। ২ কাপ চায়ের জন্য ১ চামচ মৌরি নিন। চায়ের ফুটন্ত পানির মধ্যে এই ১ চামচ মৌরি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই চা প্রতিদিন অন্তত একবার খেতে পারলে ফল পাবেন।

এলাচ চা: প্রচণ্ড গরমে হজমের নানা সমস্যা মাথা নাড়া দেয়। পেট, বুক জ্বালার মতো একাধিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এলাচ দিয়ে ফুটিয়ে চা খান। ২ কাপ চায়ের জন্য ২টি এলাচ দিলেই চলবে। গরমে এলাচ চা খেয়ে দেখুন, উপকার পাবেন।

হলুদ চা: এই গরমে রোদে পুড়ে ত্বক তার ঔজ্জ্বল্য হারাতে পারে। তাই শরীর সুস্থ রেখে, ত্বকের সঠিক পরিচর্যায় চায়ের সঙ্গে হলুদ মেশান। হলুদ রক্ত পরিষ্কার রাখতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক কাপ চায়ের জন্য এক চিমটি হলুদই যথেষ্ট।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

Wordbridge School
Link copied!