• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্বাধীনতাবিরোধীর সঙ্গে ঐক্য নয়


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৩, ২০১৮, ১০:৩১ পিএম
স্বাধীনতাবিরোধীর সঙ্গে ঐক্য নয়

ঢাকা : বিএনপির সঙ্গে ড. কামাল হোসেন যে ঐক্য গড়তে চাইছে সেটি পরোক্ষভাবে স্বাধীনতাবিরোধীদের সঙ্গেই হচ্ছে বলে মূল্যায়ন করছে ঐক্যের আলোচনা থেকে দৃশ্যত ছিটকে পড়া বিকল্পধারা।

ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া, বিএনপি এবং ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরীর) যুক্তফ্রন্টের দুই শরিক জেএসডি ও নাগরিক ঐক্য নিয়ে ‘জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা’ আসার পরপর বারিধারায় সংবাদ সম্মেলন করেন বি. চৌধুরী।

তিনি জানান, ঐক্যের আলোচনায় আগ্রহী থাকলেও তাকে ছিটকে দেয়া হয়েছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের গণফোরাম এবং বি. চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে ঐক্য গড়তে মরিয়া চেষ্টা চালাচ্ছে বিএনপি যাকে তারা বলছে জাতীয় ঐক্য। এই আলোচনার শুরু থেকেই বিএনপিকে জামায়াত ছাড়ার শর্ত দিয়েছেন বি. চৌধুরী ও ড. কামাল হোসেন। কিন্তু বিএনপি স্বাধীনতাবিরোধী দলটির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেনি। তারপরেও ড. কামাল হোসেন ঐক্য গড়েছেন।

আর শনিবার (১৩ অক্টোবর) এই আলোচনা করতে গিয়ে গণফোরাম নেতার বেইলি রোডের বাসা থেকে ফিরে এসেছেন বি. চৌধুরী আর তাকে বাদ দিয়েই বিএনপি এবং যুক্তফ্রন্টের অন্য শরিকদের নিয়ে বৈঠক করেন ড. কামাল হোসেন।

এরইমধ্যে শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা দেয় ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া, বিএনপি, জেএসডি ও নাগরিক ঐক্য। একই সময় বারিধারায় নিজ বাসভবনে ব্রিফিং ডাকেন বি. চৌধুরী। তিনি এ সময় বিএনপির সঙ্গে ঐক্যের আলোচনা নিয়ে কী হয়েছে, সেটা তুলে ধরেন।

ব্রিফিংয়ে প্রথমে কথা বলেন বি. চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরী, এরপর কথা বলেন বিকল্পধারার নেতা নিজে। আর সবশেষে দলের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরেন মহাসচিব আবদুল মান্নান।

লিখিত বক্তব্যে ঐক্যফ্রন্ট নিয়ে আবদুল মান্নান বলেন, ‘আজ দুটো বিষয় স্পষ্ট হয়ে গেছে। ১. জনগণকে ধোঁয়াশার মধ্যে রেখে স্বাধীনতাবিরোধীদের সাথে পরোক্ষভাবে একটি ঐক্য গড়ে তোলার অপচেষ্ট; ২. নীতি ও আদর্শের প্রশ্নে বিকল্পধারার অনঢ় অবস্থানকে বিবেচনায় রেখে একটি চক্রের জাতির প্রত্যাশিত ও স্বপ্নের জাতীয় ঐক্য প্রক্রিয়াকে বিনষ্ট করা। কারা এই ঐক্যকে বিনষ্ট করতে চায় এটা আজ জাতির সামনে পরিস্কার।’

‘আজকের পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপির সাথে কোনো বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার সুযোগ বিকল্পধারা দেবে না। স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ করে জাতীয় সংসদে ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে কোনো সুস্পষ্ট ঘোষণা বিএনপির পক্ষ থেকে না আসা পর্যযন্ত শুধুমাত্র বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্পধারা দেশে কোনো চক্রান্তের সাথে সম্পৃক্ত হবে না।’

সংবাদ সম্মেলনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতাও পড়ে শোনান বিকল্পধারার মহাসচিব।

‘হে মোর দুর্ভাগা দেশ, যাদের করেছো অপমান, /অপমানে হতে হবে তাহাদের সবার সমান। মানুষের অধিকারে বঞ্চিত করেছো যারে,/ সম্মুখে দাঁড়ায়ে রেখে তবু কোলে দাও নাই স্থান/ অপমানে হতে হবে তাহাদের সবার সমান।’

এসময় বি. চৌধুরী বলেন, আজকের দুঃশাসনের হাত থেকে জাতির মুক্তির জন্য তারা অনেক দিন থেকে প্রচেষ্টা চালিয়ে আসছেন। আর এ জন্য প্রথম দফায় আমরা জেএসডি এবং নাগরিক ঐক্যকে নিয়ে যুক্তফ্রন্ট গঠন করেন। পরে ড. কামাল হোসেনের ঐক্য প্রক্রিয়ার সাথে সুনির্দিষ্ট কিছু দাবি ও লক্ষ্য নিয়ে বৃহত্তর ঐক্যের একটি প্রক্রিয়া শুরু করেন।

এ বিষয়ে বিকল্পধারা সবসময়েই আন্তরিক ছিল জানিয়ে বি. চৌধুরী বলেন, মাহমুদুর রহমান মান্নাকে নিয়ে ঐক্য প্রক্রিয়ার আপত্তি থাকলেও তারা তার পক্ষে শক্ত অবস্থান গ্রহণ করেন এবং দুই পক্ষের সাথে আলোচনা করে বৃহত্তর ঐক্য গঠনে বলিষ্ঠ ভুমিকা পালন করেন। পরে বিএনপির সাথে ঐক্য প্রক্রিয়া সম্প্রসারণের লক্ষ্যে বিকল্পধারা সব সময়ই সচেষ্ট ছিল।

বিকল্পধারা এই ঐক্য প্রক্রিয়াকে সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য সচেষ্ট ছিল জানিয়ে বি. চৌধুরী বলেন, ‘শুধুমাত্র নীতির প্রশ্নে দুটো প্রধান দাবিকে সামনে রেখে বিকল্পধারা অনঢ় অবস্থান গ্রহণ করে।...প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দল বা ব্যক্তিদের বাদ দিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে বিকল্পধারা অনঢ় ভ‚মিকা পালন করে। ...একই সাথে বিকল্পধারা জাতীয় সংসদে কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে স্বেচ্ছাচারী সরকারের হাত থেকে রক্ষার জন্য ভারসাম্যের বিষয়টিকে আলোচনায় নিয়ে আসে।’

আগেরদিন শুক্রবার বিকেলে উত্তরায় আ স ম আবদুর রবের বাসায় অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার বিকাল সাড়ে তিনটায় গণফোরাম নেতা জনাব মোস্তফা মহসিন মন্টু বি. চৌধুরীকে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় দাওয়াত দেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

বি. চৌধুরী গতকাল বিকাল সাড়ে তিনটায় সেখানে পৌঁছান। কিন্তু ড. কামাল তখন বাড়িতে ছিলেন না এবং তার বাড়ির দরোজা খোলার জন্য কোনো লোকও ছিল না।

‘এটা শিষ্টাচারের কোন পর্যায়ে পড়ে তা সহজেই অনুমেয়’- এই খেদ প্রকাশ করে বিকল্পধারা।  মাহী বি. চৌধুরী জানান, তারা কামাল হোসেনের বাসায় যাওয়ার সময় বারবার ফোনে যোগাযোগ করেছেন। বারবার বলা হয়েছে, তাদেরকে জানানো হবে। আর বাসায় গিয়ে কেউ দরজা না খোলার পর কামাল হোসেনের পক্ষ থেকে একজন ফোন করে তাদেরকে তার মতিঝিলের চেম্বারে যেতে বলেন। তখন বি. চৌধুরী তার ছেলেকে বলেন, যথেষ্ট হয়েছে। আর নয়। তারা ফিরে যান বারিধারার বাসায়।

বিকল্পধারার দুই নেতা বহিষ্কার : বিকল্পধারা বাংলাদেশের সহ-সভাপতি অ্যাডভোকেট শাহ আহাম্মেদ বাদল এবং কৃষিবিষয়ক সম্পাদক জানে আলম হাওলাদারকে দলবিরোধী কাযর্কলাপের জন্য তাদের পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। গতকাল শনিবার সাবেক রাষ্ট্রপতির প্রেস সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে গত ১৬ সেপ্টেম্বর দুইজনের প্রাথমিক সদস্যপদসহ সব পদ স্থগিত করা হয়। বিকল্পধারার মহাসচিব মেজর অব আবদুল মান্নান বিকল্পধারার গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৫ এর ৫:২ গ ধারা শৃঙ্খলামূলক ব্যবস্থা অনুযায়ী তাদের প্রাথমিক সদস্যপদসহ দলের সব পদ স্থগিত করা হয়। আজ তাদের দুইজনকে চ‚ড়ান্তভাবে দল থেকে বহিষ্কার করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!