• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হজ নিবন্ধনে সময় বাড়ল


নিজস্ব প্রতিবেদক জুন ৬, ২০১৬, ১০:৫২ পিএম
হজ নিবন্ধনে সময় বাড়ল

বিশেষ বিবেচনায় হজ নিবন্ধনের সময়সীমা একদিন বৃদ্ধি করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রাক-নিবন্ধিত হজ গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য মঙ্গলবার (৭ জুন) পর্যন্ত চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছিল মন্ত্রণালয়। কোনোক্রমেই সময়সীমা আর বৃদ্ধি করা হবে না বলে তারা ঘোষণা দিয়েছিল।

তবে কেন একদিন সময় বৃদ্ধি করা হলো এ প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন সোমবার রাতে জানান, আজ বাদ আসর হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) নেতারা ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বাসভবনে দেখা করে নিবন্ধনের সময়সীমা একদিন বৃদ্ধির অনুরোধ জানান।

তারা জানান, শুক্র ও শনিবার ছুটির দিন থাকায় তারা ঠিকমতো নিবন্ধন কাজ করতে পারেননি। এ কারণে বিশেষ বিবেচনায় একদিন সময়সীমা বাড়ানোর অনুরোধ জানালে মন্ত্রী রাজি হন।

উল্লেখ্য, চলতি বছর অনলাইনে ই-হজ পদ্ধতিতে প্রথমে প্রাক-নিবন্ধন ও পরবর্তীতে এখন নিবন্ধনের কাজ চলছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর বাংলাদেশের জন্য ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের হজের কোটা বরাদ্দ রয়েছে। নির্ধারিত কোটার বিপরীতে সরকারি পর্যায়ে ৫ হাজার ১২৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮৩টি এজেন্সির মাধ্যমে ১ লাখ ৩৬ হাজার ৮৮৪ জনসহ ১ লাখ ৪২ হাজার ১২ জন প্রাক নিবন্ধন করেন।

৫ জুন পর্যন্ত প্রাপ্ত তথ্যানুসারে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ২৬১ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকারীর সংখ্যা ৫০ হাজার ৫১৫ জন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!