• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

১২ আগস্ট পবিত্র ঈদ-উল আযহা!


নিউজ ডেস্ক জুলাই ৫, ২০১৯, ০২:১০ পিএম
১২ আগস্ট পবিত্র ঈদ-উল আযহা!

ঢাকা: আগামী ১ আগস্ট মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে। আর সে হিসেবে, সেখানে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১১ আগস্ট। আবু ধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) এ তথ্য জানিয়েছে।

সাধারণত, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে হয় এর পরের দিন। সে হিসেবে, বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১২ আগস্ট। এ ব্যাপারে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসকে আইএসির পরিচালক ইঞ্জিনিয়ার মো. শওকত বলেন, ‘এ বছর জিলহজ মাসের চাঁদ দেখায় কোনো সমস্যা হবে না। আরব দেশগুলো থেকে খালি চোখেই এ চাঁদ দেখা যাবে।’

তাছাড়া প্রতি বছরের মতো এবারো সৌদি আরব জিলহজ মাসের চাঁদ দেখার ঘোষণা দেবে। অন্য মুসলিম দেশগুলো এটা অনুমোদন দিয়ে হজ মৌসুম শুরু করবে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই জিলহজ মাসের চাঁদ ১ আগস্ট দেখা যাবে বলেও জানান তিনি।

এদিকে, আরব ইউনিয়ন ফর স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমিক্যাল সায়েন্সের (এইউএএস) সদস্য ইব্রাহিম আল জারওয়ান একই মত দিয়েছেন। তিনি বলেন, ‘আশা করা হচ্ছে, আগামী ১ আগস্ট জিলহজ মাসের চাঁদ দেখা যাবে ও এর মাধ্যমে হজ মৌসুম শুরু হবে। এর আগে গত বছর মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছিল ১২ আগস্ট ও ঈদ-উল-আজহা উদযাপিত হয়েছিল ২১ আগস্ট। আর বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হয়েছিল ২২ আগস্ট।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!