শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

পেট্রোবাংলায় পদোন্নতি

অনিয়মের প্রমাণ পেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ জুন ২০১৯, মঙ্গলবার ০২:১৩ পিএম

অনিয়মের প্রমাণ পেয়েছে দুদক

ঢাকা : পেট্রোবাংলায় নিয়োগ ও পদোন্নতিতে অনিয়মের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর টিম। অভিযোগের ভিত্তিতে পেট্রোবাংলায় অভিযান পরিচালনাকালে দুদক টিম অনিয়মের অভিযোগের প্রাথমিক সত্যতা পায়।

দুদকের সহকারী পরিচালক শারিকা ইসলামের নেতৃত্বে গত রোববার একটি এনফোর্সমেন্ট টিম পেট্রোবাংলায় অভিযান চালায়। সেখানে দেখা যায় ‘পেট্রোবাংলা কর্মকর্তা ও কর্মচারী চাকরি প্রবিধানমালা-১৯৮৮ মোতাবেক নিয়োগ ও পদোন্নতির বিধিমালা অনুযায়ী’ সহকারী পরিচালক হতে উপপরিচালক পদে পদোন্নতির ক্ষেত্রে কর্মকাল ন্যূনতম সাত বছর হলেও তিনজনকে পাঁচ বছর দুই মাস পরেই পদোন্নতি দেওয়া হয়েছে, এমন প্রমাণ পায় দুদক টিম। ওই পদোন্নতি ও অভিযোগ সংশ্লিষ্ট অন্যান্য নথি বিস্তারিত পর্যালোচনা করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।

এদিকে কুষ্টিয়ায় সেতু ও কালভার্ট নির্মাণকাজের দরপত্র কার্যক্রমে অনিয়মের অভিযোগে অভিযান চালিয়ে সেখানে অনিয়ম পাওয়া গেছে।

দুদক জানায়, কুষ্টিয়া জেলার ছয়টি উপজেলার ১০৩টি সেতু/কালভার্ট নির্মাণ সংক্রান্ত দরপত্রের সিডিউল এক মাসেরও অধিক সময় পরে মাত্র একদিন সময় দিয়ে গত ২০ মে দরপত্র সিডিউল বিক্রি করা হয়। মাত্র একদিন সময়ের এ বাধ্যবাধকতা অপর্যাপ্ত এবং বিধিসম্মত নয় মর্মে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গাফিলতি রয়েছে কি না তা যাচাইয়ের জন্য বিস্তারিত অনুসন্ধানের সুপারিশপূর্বক কমিশনে চিঠি পাঠিয়েছে অভিযান পরিচালনাকারী এনফোর্সমেন্ট টিম।

অপর এক অভিযানে সরকার কর্তৃক চাল সংগ্রহের প্রক্রিয়ায় সিন্ডিকেটের অভিযোগে নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রকের দপ্তরের কার্যক্রম খতিয়ে দেখেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহীর একটি টিম আজ এ অভিযান পরিচালনা করে। দুদক টিম ওই অঞ্চলে স্থানীয় মধ্যস্বত্বভোগী কর্তৃক চাল সংগ্রহের প্রক্রিয়ায় সিন্ডিকেট করার প্রাথমিক প্রমাণ পায়।

এদিকে শরীয়তপুর পল্লীবিদ্যুৎ সমিতির বিরুদ্ধে নানাবিধ অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করছে দুদক। অভিযানকালে একজন কর্মচারীকে দপ্তরে অনুপস্থিত পাওয়া যায়। তার বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করে দুদক টিম।

এছাড়া পল্লীবিদ্যুৎ সমিতির প্রাক্তন এজিএম (অর্থ) পংকজ সিকদারের বিরুদ্ধে আনীত অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে প্রাথমিক সত্যতা পায় দুদক টিম।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue