বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৬ কার্তিক ১৪২৭

অপরিচ্ছন্নতার অপবাদ থেকে মুক্তি চান এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার ০৫:২৬ পিএম

অপরিচ্ছন্নতার অপবাদ থেকে মুক্তি চান এলজিআরডি মন্ত্রী

ছবি: প্রতিনিধি

ঢাকা: দেশের সকল নগরীকে নোংরা ও অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে যে অপবাদ রয়েছে তা থেকে মুক্তি চান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। এজন্য তিনি জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান-২ এ বিচারপতি সাহাবুদ্দীন আহমদ পার্কে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় আয়োজিত সকল সিটি কর্পোরেশনের জন্য Vacuum Type Road Sweeper Truck বিতরণ অনুষ্ঠানে এ আশাবাদ ব্যাক্ত করেন।

মোঃ তাজুল ইসলাম বলেন, "আমরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবছর ঢাকাকে মশা মুক্ত রাখতে সক্ষম হয়েছি। এই নগরীকে অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে অপবাদ দেওয়া হয়।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা শহরকে যদি আমরা পরিকল্পনা অনুযায়ী সাজাতে পারি, পরিষ্কার-পরিচ্ছন্ন করে দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলতে পারি তাহলে দেশের মানুষকে সৌন্দর্য উপভোগ করার জন্য আর বিদেশে যেতে হবে না।

মন্ত্রী বলেন, হাতিরঝিল থেকে উত্তরা পর্যন্ত ওয়াটার ট্রান্সপোর্ট চালু এবং দুই পাশে সাধারণ মানুষের চলাচল করার ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে একটি প্রকল্প নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

দেশের মানুষ উন্নয়ন চায়। কিন্তু সে উন্নয়ন করতে গিয়ে যাতে জনজীবন অতিষ্ঠ না হয় সে বিষয়ে সজাগ থাকার আহ্বান জানান মোঃ তাজুল ইসলাম। এ প্রসঙ্গে তিনি বলেন, উন্নয়ন করতে রাস্তা কেটে দীর্ঘসময় ধরে ফেলে রাখা হয়। এতে করে ধুলোবালি জমে পরিবেশ নষ্ট হয়। এগুলো বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

যারা ঢাকা শহরের আশপাশে নদ-নদী, খাল এবং পার্ক ও ফুটপাতসহ অবৈধভাবে সরকারি সম্পত্তি দখল করে আছেন তাদের দ্রুত ছেড়ে দিতে হুঁশিয়ারি উচ্চারণ করে মোঃ তাজুল ইসলাম বলেন, সরকারি জায়গা অবৈধভাবে দখল করে রাখার অধিকার কারও নেই।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দায়িত্ব প্রাপ্ত হয়েছি দেশ ও মানুষের উন্নয়ন করার জন্য, দুর্নীতি করার জন্য নয়। যারা দুর্নীতির সঙ্গে জড়িত থাকবে তাদের ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি।

ঢাকা দুই সিটি কর্পোরেশনসহ স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা সকল প্রতিষ্ঠানকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন মন্ত্রী। 

সিটি কর্পোরেশন গুলোকে সরবরাহকৃত Vacuum Type Road Sweeper Truck গুলো শহরের অলি-গলিতে প্রবেশ করতে সক্ষম উল্লেখ করে মন্ত্রী এগুলোকে ঠিকমতো রক্ষণাবেক্ষণ করার আহ্বান জানান।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এছাড়া স্থানীয় সরকার বিভাগ, ঢাকা দুই সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue