বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

অবশেষে বিরোধপূর্ণ সীমান্ত নিয়ে চীন-ভারত সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০২০, মঙ্গলবার ০৬:০১ পিএম

অবশেষে বিরোধপূর্ণ সীমান্ত নিয়ে চীন-ভারত সমঝোতা

ছবি: ইন্টারনেট

ঢাকা : অবশেষে ভারতের কেন্দ্রশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় চীন-ভারত বিরোধপূর্ণ সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে দুই দেশের সামরিক কমান্ডার পর্যায়ের বৈঠকে সমঝোতা হয়েছে।

সোমবার (২২ জুন) ভারত ও চীনের লেফটেন্যান্ট জেনারেলদের মধ্যে প্রায় ১১ ঘণ্টা ধরে চলা বৈঠকে এই সমঝোতার সিদ্ধান্ত হয় বলে মঙ্গলবার (২৩ জুন) ভারতের সরকারি সূত্রগুলোর বরাতে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সরকারি সূত্রগুলো জানিয়েছে, লাদাখের পূর্বাঞ্চলীয় সংঘাতপ্রবণ এলাকাগুলো থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা হয়েছে এবং উভয়পক্ষই তা বাস্তবায়নে একমত হয়েছে। এর আগের সপ্তাহে, হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতার গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনীর সহিংস সংঘাতে ভারতের ২০ সেনার মৃত্যু হয়।

এরপর থেকেই লাদাখ সীমান্তের বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল। বিরাজমান উত্তেজনা কমিয়ে আনতে উভয়পক্ষের শীর্ষ সেনা কর্মকর্তরা দফায় দফায় বৈঠকে বসেছেন। সর্বশেষ বৈঠকের মাধ্যমে সেনা প্রত্যাহারের ব্যাপারে সমঝোতা হয়েছে।

অন্যদিকে, মঙ্গলবার (২৩ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, সীমান্তের বিরোধপূর্ণ অংশে উত্তেজনা কমাতে পদক্ষেপ নেওয়ার বিষয়ে চীন ও ভারত একমত হয়েছে। গালওয়ান উপত্যকায় সংঘর্ষে চীনের ৪০ জন সেনার মৃত্যু হওয়ার যে খবর সম্প্রতি গণমাধ্যমে এসেছে, সেগুলোকে ‘ভুয়া খবর’ বলে বর্ণনা করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লি জিয়ান।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue