শনিবার, ২৪ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

অবসর নিচ্ছেন যুবরাজ, করছেন অন্য পরিকল্পনা!

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ মে ২০১৯, সোমবার ০৪:৫০ পিএম

অবসর নিচ্ছেন যুবরাজ, করছেন অন্য পরিকল্পনা!

ছবি সংগৃহীত

ঢাকা: আট বছর আগে মুম্বাইয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল ভারত। নেতৃত্বে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। টুর্নামেন্টের সেরা মুকুট উঠেছিল যুবরাজ সিংয়ের মাথায়। ৩০ মে ইংল্যান্ডে শুরু এবারের বিশ্বকাপ। কিন্তু বর্তমান ভারতীয় দলে নেই যুবরাজ। এমনকী সদ্যসমাপ্ত আইপিএলেও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। স্বাভাবিকভাবেই যুবরাজের ক্রিকেট ক্যারিয়ার এখন শেষের মুখে। ঠিক এই জায়গায় দাঁড়িয়ে তিনি এখন জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্তের পথেই এগোচ্ছেন। বরং আইসিসি অনুমোদিত বিদেশি টি-টোয়েন্টি লিগে ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়ে তুলতে আগ্রহী তিনি।

এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি যুবরাজ। বিসিসিআই তাঁকে গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলার অনুমতি দেয় কি না তা দেখে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে খবর ছড়িয়েছে। বিসিসিআইয়ের একটি সূত্রের খবর অনুযায়ী, যুবরাজ আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ভাবছেন। এ ব্যাপারে তিনি বিসিসিআইয়ের সঙ্গে কথা বলবেন। জানতে চাইবেন, যদি কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগ, আয়ারল্যান্ড ও হল্যান্ডের টি-টোয়েন্টি লিগে অংশ নিতে চান, তা ক্রিকেট বোর্ড অনুমোদন দেবে কি না।

সম্প্রতি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ড্রাফটে নিজের নাম ঢুকিয়েছেন ইরফান পাঠান। তিনি এখনও প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত অংশ নেন। তারপরও বিসিসিআইয়ের অনুমতি চাননি। পাঠানকে বিসিসিআইয়ের পক্ষ থেকে বলে দেওয়া হয় যে, তাঁকে নাম প্রত্যাহার করতে হবে। যুবরাজের ব্যাপারেও বিসিসিআই এখন নিয়মকানুন খতিয়ে দেখছে। তিনি আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেও বিসিসিআইতে রেজিস্টার্ড টি-টোয়েন্টি খেলোয়াড় হিসাবে থেকে যাবেন। আর সেই কারণেই নিয়ম খতিয়ে দেখা হচ্ছে।

যুবরাজ এ বছর আইপিএলে খুব বেশি ম্যাচ খেলেননি। ফলে তাঁকে ভবিষ্যৎ নিয়ে ভাবতেই হচ্ছে। আর যুবরাজ যদি কানাডা লিগ বা হল্যান্ড ও আয়ারল্যান্ড লিগে অংশ নেন, তাহলে সেখানকার টুর্নামেন্ট অনেক প্রচার পেতে পারে। জহির খান ও বিরেন্দ্র শেবাগ দুবাইয়ে টি-টেন টুর্নামেন্টে খেলেছেন। সেক্ষেত্রে বিসিসিআইয়ের অনুমতি বাধা হয়ে দাঁড়ায়নি। কারণ এটি আইসিসির অনুমোদিত ফরম্যাট নয়। যা খবর, অবসর নেওয়া খেলোয়াড়দের ক্ষেত্রে একটু নমনীয়তা এবার দেখানো হতে পারে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue