রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

অরুণিমাতে দিনব্যাপী বড়শি মেলা

ফরহাদ খান, নড়াইল | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার ০৩:১৬ পিএম

অরুণিমাতে দিনব্যাপী বড়শি মেলা

নড়াইল : নড়াইলের নড়াগাতি থানার পানিপাড়ায় অবস্থিত ‘অরুণিমা রিসোর্ট গলফ ক্লাব’ এ বড়শি মেলা শুরু হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভোর ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। এ বড়শি মেলায় ৫০ জন মৎস্যশিকারী অংশগ্রহণ করেছেন। ভোর ৫টা থেকে শুরু হয়ে এ বড়শি মেলা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।
 

অরুণিমা রিসোর্ট গলফ ক্লাব ও শাহবাজ এগ্রো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ বড়শি মেলায় প্রথম পুরষ্কার ৫০ হাজার, দ্বিতীয় পুরষ্কার ৩০ হাজার, তৃতীয় পুরষ্কার ১৫ ও চতুর্থ পুরষ্কার পাঁচ হাজার টাকা।

এ মেলায় অরুণিমা রিসোর্টের প্রায় ১৯ একর লেক থেকে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরছেন প্রতিযোগীরা। দুপুর ১টা পর্যন্ত একজন প্রতিযোগির বড়শিতে সর্ব্বোচ সাত কেজি ৪০০ গ্রাম ওজনের মাছ ধরা পড়েছে। অরুণিমার লেকে দুই থেকে সাত কেজি বেশি ওজনের মাছ আছে বলে আয়োজকরা জানিয়েছেন।

অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবের উপ-ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহমেদ বলেন, গ্রামবাংলার ঐহিত্য ‘বড়শি’ দিয়ে মাছ ধরাকে আকর্ষণীয় করতে এ ধরণের মেলার আয়োজন করেছি। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিযোগীরা যে যত বড় আকারের মাছ শিকার করবেন, তিনিই প্রথম হিসেবে বিবেচ্য হবেন। এভাবে পরবর্তী প্রতিযোগীদের মূল্যায়ন করা হবে।

শুক্রবার দুপুর পর্যন্ত এক প্রতিযোগির বড়শিতে সর্ব্বোচ সাত কেজি ৪০০ গ্রাম ওজনের মাছ ধরা পড়েছে। এ পর্যন্ত এটি বড় আকারের মাছ। প্রতিযোগিতায় নড়াইলসহ যশোর, গোপালগঞ্জ, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, সাতক্ষীরার মৎস্যশিকারীরা অংশগ্রহণ করেছেন।

তিনি আরো জানান, গ্রামবাংলার ঐহিত্য ধরে রাখতে এর আগেও একবার অরুণিমাতে বড়শি মেলা করেছি। এছাড়া নৌকাবাইচ ও লাঠিখেলা অনুষ্ঠিত হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই