বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালিসহ ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ অক্টোবর ২০১৯, সোমবার ০৮:২৩ পিএম

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালিসহ ৩ জন

ঢাকা : ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর এবার দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ ব্যানার্জি। ভারতীয়-মার্কিন অধ্যাপক অভিজিতের সঙ্গে পুরস্কারের জন্য আরও মনোনিত হয়েছেন- এস্তার ডাফলো (অভিজিতের স্ত্রী) ও মাইকেল ক্রেমার।

সোমবার (১৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানায়, বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য তাদের নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

কলকাতায় জন্ম নেয়া অভিজিৎ যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। তার স্ত্রী এস্তার ডাফলো সর্বকনিষ্ট অর্থনীতিবিদ হিসেবে এবার নোবেল পেলেন।

অভিজিৎ-ডাফলো দম্পতির সাথে নোবেল জেতা আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

উল্লেখ্য, অমর্ত্য সেন দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদানের জন্য ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান ।অমর্ত্য সেন ছাড়া আরও দুজন বাঙালি নোবেল পেয়েছেন। তাদের একজন শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশের ড. মুহম্মদ ইউনূস (২০০৬) ও সাহিত্যে বিশ্বকবী রবীন্দ্রনাথ ঠাকুর (১৯১৩)।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার তিনজনের মধ্যে ভাগ করে দেয়া হবে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue