বুধবার, ১৯ জুন, ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

অর্থমন্ত্রীর ঘোষণা, ১ টাকাও বাড়বে না কর

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ এপ্রিল ২০১৯, মঙ্গলবার ১০:২৪ পিএম

অর্থমন্ত্রীর ঘোষণা, ১ টাকাও বাড়বে না কর

ফাইল ছবি

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আগামী বাজেটে কর বাড়বে না। একই সঙ্গে আগামী পাঁচ বছর কোনো পণ্যে কর বাড়ানো হবে না।

মঙ্গলবার (৩০ এপ্রিল) শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৪০তম সভায় এ তথ্য জানান তিনি।

বৈঠকে যোগ দিয়ে মুস্তফা কামাল বলেন, আমি বলতে পারি আগামী পাঁচ বছরে কোনো বিষয়ে ট্যাক্স রেট বাড়বে না। বরং সামনে সব বিষয়ে ট্যাক্স রেট কমবে। তবে ট্যাক্সের আওতা বাড়বে। দ্বৈত কর পরিহার করা হবে। এবারের আয়কর হবে হয়রানি মুক্ত।

তিনি বলেন, আমি একটি সহজ করে বাজেট দেব, যাতে দেশের সাধারণ মানুষও বুঝতে পারে। এবারের বাজেটে আপনারা নতুন কিছু পাবেন।

আসছে বাজেটের আকার সোয়া ৫ লাখ কোটি টাকার হবে বলে ইতোমধ্যে আভাস মিলেছে, টাকার অঙ্কে যা চলতি অর্থবছরের চেয়ে ১৩ শতাংশ বড়। চলতি বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় দুই লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। আগামী অর্থবছরের জন্য এই খাত থেকে ৩ লাখ ২৫ হাজার কোটি টাকা লাগবে বলে জানান অর্থমন্ত্রী।

কর না বাড়ালে রাজস্ব বাড়বে কীভাবে, তার উত্তরে করের আওতা বাড়ানোর কথা জানান তিনি। মন্ত্রী বলেন, আমি সংসদে গিয়েও বলব, দেশে মুষ্টিমেয় কিছু লোকে আয়কর দেয়। এ সংখ্যা আরও বাড়াতে হবে।

এসময় উন্নয়নের চাহিদা মেটাতে নাগরিকদের কর দেয়ার আহ্বান জানান মুস্তফা কামাল।

তিনি বলেন, এই চাহিদা দেশের মানুষকেই জোগান দিতে হবে। তাই আপনারা সক্ষমতা অনুযায়ী কর দেবেন। বে-ইনসাফি করবেন না। আমি কারও কাছে জোর করে কর নেব না। আমরা কাউকেই হয়রানি করব না। কিন্তু অন্যায় করলে কেউ পার পাবে না।

ব্যবসায়ীদের হয়রানি না করার আশ্বাসও দেন অর্থমন্ত্রী। তিনি ডাবল ট্যাক্সেশন বাতিলের প্রতিশ্রুতিও দেন। ভ্যাট ব্যবস্থায়ও সংস্কার আনা হবে বলে জানান তিনি।

সেইসঙ্গে ব্যবসায়ীদেরও অসাধু পথে না যাওয়ার আহ্বান জানান অর্থমন্ত্রী।

সোনালীনিউজ/এমএইচএম