বুধবার, ০৩ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে আর বাধা নেই স্মিথের

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ মার্চ ২০২০, সোমবার ০৭:৩৫ পিএম

অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে আর বাধা নেই স্মিথের

ঢাকা: কেপটাউন-কাণ্ডে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে স্টিভেন স্মিথ মাঠে ফিরেছেন এক বছর হয়ে গেল। রোববার দুই বছরের নেতৃত্ব নিষেধাজ্ঞাও উঠে গেল। পুনরায় অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে আর বাধা নেই স্মিথের। আগামী জুনে বাংলাদেশ সফরেই তাকে অস্ট্রেলিয়ার নেতৃত্ব দিতে দেখা যেতে পারে। অবশ্য নিষেধাজ্ঞা উঠে গেলেও স্মিথ আবার নেতৃত্বে আসবেন কি-না সেটা নিয়ে একটু সন্দেহ রয়েছে।

অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক এখন টিম পাইন। আর সীমিত ওভারের ফরম্যাটে নেতৃত্ব দিচ্ছেন অ্যারন ফিঞ্চ। অধিনায়ক না হয়েও সব ফরম্যাটেই মাঠে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যায় স্মিথকে। এই যেমন গত বছর অ্যাশেজে পাইন মাঠে থাকার পরও বোলিং পরিবর্তন ও ফিল্ডিং সাজানোর ক্ষেত্রে স্মিথকে বেশি সক্রিয় দেখা গেছে। তবে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার কিন্তু ৩৫ বছর বয়সী পাইনের নেতৃত্বের প্রশংসা করেছেন।

একই সঙ্গে বলেছিলেন, স্মিথ হয়তো নেতৃত্বের বোঝা আবার বইতে চাইছেন না। ব্যাটিংয়ে পুরো মনোযোগ দিতে চান। রোববার স্মিথও অস্ট্রেলিয়ান টিভি 'চ্যানেল নাইন'-এ বলেছেন, এখন শারীরিক ও মানসিকভাবে ফিট থাকাই তার চ্যালেঞ্জ। অবশ্য করোনাভাইরাসের কারণে এখন অনির্দিষ্টকালের জন্য খেলা বন্ধ আছে। খেলা মাঠে গড়ালে বিষয়টা স্পষ্ট হতে পারে।

অস্ট্রেলিয়ার পরবর্তী ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। আগামী জুনে দুটি টেস্ট খেলার জন্য বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে তাদের। তবে করোনাভাইরাসের চলমান ভয়াবহ থাবার কারণে ওই সফর নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

৩০ বছর বয়সী স্মিথ ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং-কাণ্ডে জড়িয়ে পড়ার শাস্তি হিসেবে অস্ট্রেলিয়ার নেতৃত্ব হারিয়েছিলেন। সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের সঙ্গে এক বছর নিষিদ্ধ হয়েছিলেন। সেই সময় ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছিল, দুই বছরের জন্য অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে পারবেন না স্মিথ। আর ওয়ার্নার কোনো দিনই অস্ট্রেলিয়ার নেতৃত্ব পাবেন না।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue